May 9, 2024     Select Language
KT Popular সফর

চলুন আজ ঘুরে আসি ইটানগর থেকে

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্ক :

শুরু হলো বেড়ানো নিয়ে এক নতুন সিরিজ। বাদিকের বুকপকেট-টায় একটু ইচ্ছে ভর্তি করে চলুন বেরিয়ে পড়ি।প্রজাপতি হয়ে একটা একটা করে রাজ্য পাড়ি দেব আমরা। শুরু করছি অরুণাচলপ্রদেশ- থেকে। ভালুকপং, বমডিলা, দিরাং, তাওয়াং   এর পর এবার যাই ইটনাগর 

উত্তর-পূর্ব ভারতের বৃহত্তম রাজ্য অরুণাচলপ্রদেশ, সকালবেলার রোদ্দুর যেখানে ভারতের মাটিতে প্রথম পা ফেলে। অরণ্যে ঘেরা পাহাড়ি এই রাজ্যটিতে বাস করেন নানান উপজাতির মানুষেরা। চিন-তিব্বত সীমান্তে অবস্থানের জন্য অরুণাচল প্রবেশে ইনারলাইন পারমিট লাগে। পশ্চিম, মধ্য ও পূর্ব অরুণাচলের জন্য আলাদা আলাদা পারমিট করতে হবে।

Itanagar)- অরুণাচলের রাজধানী ইটানগর ভালুকপং থেকে ১৫০কিমি দূরে।নতুন আর পুরনো দুই শহর নিয়ে গড়ে উঠেছে ইটানগর। পুরনো শহর নাহারলাগুন (Naharlagun) – ছবির মত সুন্দর।ছোট্ট এই শহরে রয়েছে দোকানপাট, বাজারহাট সবকিছুই।মূল ইটানগরের কাছেই রয়েছে এগারো শতকের ইটা দুর্গ-এর ধ্বংসাবশেষ । ইটানগরে এসে অব্যশই দেখতে হবে জওহর মিউজিয়াম – বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন ছাড়াও অরুণাচলের নানা উপজাতির সমাজ ও সংস্কৃতি বুঝতে।সোম ছাড়া সপ্তাহের সবদিনই সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে মিউজিয়াম।লোকাল সাইট সিয়িং-এ দেখে নেওয়া যায় প্রাচীন বৌদ্ধ মন্দির, পোলো পার্ক, বটানিকাল গার্ডেন ও চিড়িয়াখানা।৬কিমি দূরে রয়েছে পিকচার পোস্টকার্ডের মতো গঙ্গা সরোবর।

যাওয়া– তেজপুর বা ভালুকপং থেকে বাসে বা গাড়িতে ইটানগর যাওয়া যায়। বান্দরদেওয়া চেকপোস্টে পথটি দুই ভাগ হয়েছে।বাঁদিকের পথ ধরে ২০কিমি এগোলে নাহারলাগুন। ইটানগর আরও ১০কিমি দূরে।
থাকা- ইটানগরে বেশ কয়েকটি বেসরকারি হোটেল আছে।

Related Posts

Leave a Reply