May 2, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

এই নদীতে স্নান করলেই মাস খসে স্কেলিটন     

[kodex_post_like_buttons]

 

নিউজ ডেস্ক :

নদী মানেই ঝাঁপিয়ে পড়া, সাঁতার কাটা। কচিকাঁচাদের তো এটা এমন মজা যা করতে পারলে বিশ্বজয়ের সমান। শৈশবের এমন মজার স্মৃতি আছে অনেকরই। কিন্তু যদি এমন হয় যে, আপনি নদীতে ডুব দিলেন আর ভেসে উঠার পর আপনার গায়ে শুধু হাড়গুলো ছাড়া কিছুই নেই! তাহলে ব্যাপারটা কেমন হবে?

স্পেনে এমনই একটি ভয়ঙ্কর নদী আছে, যেখানে ডুব দিলে কঙ্কাল হয়ে উঠতে হবে। নিশ্চই ভাবতে বসলেন ভৌতিক ব্যাপার কিংবা কোনো দেবতার অভিশাপ। রিও টিনটো নামের এ নদীর জলে অবশ্য কোনো ভৌতিক ব্যাপার নেই। রয়েছে বিজ্ঞান। আসলে  রিও টিনটো -র জল অত্যন্ত আম্লিক (এসিডিক) (pH-1.7-2.5) এবং ভারী ধাতু সমৃদ্ধ। নদীর জলে রয়েছে প্রচুর ফেরিক আয়রন। স্পেনের দক্ষিণ পশ্চিম দিয়ে বয়ে যাওয়া এ নদীটির উৎস আন্দালুসিয়া পর্বতে। এ নদীটি মাইন খননের সময় উৎপন্ন হয়েছে।

জানা গেছে, প্রায় পাঁচ হাজার বছর ধরে এখান থেকে কপার তোলা হয়েছে। এই মাইনটির ব্যাপ্তি এতোটাই ব্যাপক যে এর আশেপাশের গ্রামগুলোকে অন্যত্র সরিয়ে ফেলতে হয়েছে। এমনকি নদীটি বেশ কয়েকটি আস্ত পাহাড়কেও গ্রাস করেছে।

এই খননের প্যাটার্ন অর্থাৎ নদীটি এতোটাই দৃষ্টি নন্দিত যে দেখলে মনে হবে আপনি পৃথিবীর সবচেয়ে সুন্দর জায়গায় আছেন। তবে যতই সুন্দর হোক, এটাকে স্পর্শ করা যায় না।

Related Posts

Leave a Reply