May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

ফেক নিউজ প্রকাশ করলেই এবার থেকে ১০ বছরের জন্য জেলে যেতে হবে 

[kodex_post_like_buttons]

 

নিউজ ডেস্কঃ

ভুয়ো বা ভুল খবর ছড়ানোর অপরাধে ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে মালয়েশিযায়। সম্প্রতি এইদেশে প্রস্তাবিত একটি আইনে ১০ বছর কারাদণ্ড অথবা ১ লাখ ৩০ হাজার ডলার পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে। সোমবার মালয়েশিয়ার সংসদে আইনটি উত্থাপন করা হয়। আগস্টে মালয়েশিয়ায় সাধারণ নির্বাচনের আগে এই আইনটি আনা হচ্ছে।

আইনে বলা হয়েছে, পত্র পত্রিকায় ছাপা বা রেডিও-টিভি অনলাইনে প্রচারিত খবর বা তথ্য যদি আংশিকও ভুল হয়, তাহলে তাকে ফেক নিউজ বা ভুয়ো খবর হিসাবে বিবেচনা করা হবে। মালয়েশিয়া বা মালয়েশিয়ার কোনো নাগরিক সম্পর্কিত কোনো খবর বিদেশে প্রচারিত হলেও সেটি এই আইনের আওতায় আসবে। অর্থাৎ বিদেশী মিডিয়ায় মালয়েশিয়া সম্পর্কিত কোনো খবরকে ভুয়ো খবর হিসাবে বিবেচনা করা হলে ওই সাংবাদিক বা সংবাদমাধ্যম কর্তৃপক্ষ মালয়েশিয়ায় ঢুকলে তার বিরুদ্ধে এই আইনের আওতায় মামলা করা যাবে।

প্রস্তাবিত ওই আইনে আরো বলা হয়েছে, ভুল খবর সারা বিশ্বের উদ্বেগ তৈরি করেছে এবং সে কারণে জনগণের সুরক্ষায় সরকার এই পদক্ষেপ নিচ্ছে। এদিকে মালয়েশিয়ার বিরোধী দলগুলো মনে করছে, যেহেতু সংসদের দুই কক্ষে সরকারি দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, তাই সহজে আইনটি পাশ হয়ে যাবে।

Related Posts

Leave a Reply