May 2, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

ক্রমশ একঘরে হয়ে পড়ছে রাশিয়া, বিরুদ্ধে জোট বাঁধলো বিশ্বের ২২টি দেশ 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

গুপ্তচর বৃত্তিকে কেন্দ্র করে আমেরিকার পর এবার ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত আরও ২২ টি দেশ রুশ কূটনীতিকদের বহিষ্কারের করলো। জোটকে সমর্থন করলো কানাডাও। প্রাক্তন ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালের ওপর রাসায়নিক হামলার ঘটনায় রাশিয়ার দায়িত্বশীলতার কোনো প্রমাণ না পাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই ঘটনায় আরও পদক্ষেপ নেওয়া হবে বলেও উল্লেখ করেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক।

গত ৪ মার্চ ব্রিটেনের সলসবারিতে সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালের ওপর হামলার ঘটনায় রাশিয়ার দিকে আঙুল তুলছে পশ্চিমি দেশগুলো। ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন মনে করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই তাদের ওপর হামলা করা হয়েছে। এই অভিযোগ অস্বীকার করে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, এই ঘটনার তদন্তে পূর্ণ সহযোগিতা করবে তারা। স্ক্রিপাল ও তার মেয়ের ওপর প্রয়োগকৃত বিষের নমুনা চেয়েছিল রাশিয়া কিন্তু তা প্রত্যাখ্যান করেছে ব্রিটেন।

এদিকে এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার ৬০ জন কূটনীতিককে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের আদেশসহ সিয়াটলে অবস্থিত রাশিয়ান দূতাবাস বন্ধের নির্দেশ দিয়েছেন। সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, বহিষ্কৃত ৬০ কূটনীতিকের মধ্যে ৪৮ রাশিয়ান দূতাবাস ও ১২ জন জাতিসংঘে কর্মরত।

 

Related Posts

Leave a Reply