April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সাংবাদিকের স্বীকৃতি কেড়ে নেওয়ার ফরমান দ্রুত সরিয়ে নিলো পিসিআই 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

সংবাদ মাধ্যমে ফেক নিউজের প্রচার নিয়ে বিশ্বজুড়ে চলছে সমালোচনা। এরই মধ্যে বেশ কিছু দেশ নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। আর তারই রেশ ধরে ভুয়ো খবর ঠেকাতে নতুন  নির্দেশিকা জারি করেছিল ভারত সরকার। তাতে বলা হয়েছিল ফেক নিউজ করা সাংবাদিকের সরকারি স্বীকৃতি কেড়ে নেওয়া হবে। এই নির্দেশিকা ঘিরে ঝড় ওঠে বিভিন্য মহলে। বলা হয় ফেক নিউজ প্রমান করবে কে। তার মাপকাঠিই বা কি?

এই নির্দেশিকা জারির ২৪ ঘন্টার মধ্যেই পিএমও-র হস্তক্ষেপে তড়িঘড়ি সেই নির্দেশিকা সরিয়ে নেয় তথ্য সংস্কৃতি দফতর। তারা জানিয়ে দেয় নতুন নির্দেশিকা পরে ঘোষণা করা হবে।  সোমবার তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানি জানিয়ে ছিলেন , ভুয়া খবর প্রমাণিত হলে সাংবাদিকদের সরকারি স্বীকৃতি (অ্যাক্রিডিটেশন কার্ড) কেড়ে নেওয়া হবে। এ ব্যাপারে সরকারি প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ভুয়া খবর প্রমাণে প্রথমবার ৬ মাসের জন্য সরকারি স্বীকৃতি বাতিল করা হবে। দ্বিতীয়বার এক বছরের জন্য এবং তৃতীয়বার একই কাজ করলে সারাজীবনের জন্য সরকারি স্বীকৃতি বাতিল করা হবে।

বিবৃতিতে বলা হয়েছে, ভুয়া খবরের অভিযোগ এলেই এখন থেকে তা প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া (পিসিআই) এবং নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের(এনবিএ) কাছে পাঠানো হবে। দু’সপ্তাহের মধ্যে তারা যাচাই করে দেখবে খবরটি সত্যিই ভুয়া কি না। এরপর সংশ্লিষ্ট সাংবাদিকের স্বীকৃতি সাসপেন্ডেড থাকবে। খবর ভুয়া প্রমাণ হলে বিধিমতো শাস্তি দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

 

Related Posts

Leave a Reply