April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

চীনের হয়ে গুপ্তচর বৃত্তির অভিযোগে গ্রেফতার এক মার্কিন সিআইএ এজেন্ট 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে সিআইএ’র একজন প্রাক্তন এজেন্টকে অভিযুক্ত করেছে মার্কিন আদালত। খবর এএফপি’র সূত্রে।

এই মামলার কারণে আট বছর আগের সিআইএ’র চীন নেটওয়ার্কের সম্পর্কের নাটকীয় অবনতি হতে পারে। মার্কিন বিচার বিভাগ জানায়, সিআইএ’র চাকরি ছেড়ে চলে যাওয়ার তিন বছর পর ২০০৭ সালে জেরি চুন শিং লী মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্যের বিনিময়ে চীনের গোয়েন্দা কর্তাদের কাছ থেকে মোটা অংকের অর্থ নেন। ৫৩ বছর বয়সী লী চীনের এজেন্টদের অনুরোধে এই তথ্য দিয়েছিলেন। এক্ষেত্রে তার নগদ অর্থ নেওয়ার কথা তারা গোপন রাখেন। লী জন্মগতভাবে আমেরিকার নাগরিক হলেও একই সাথে তিনি হংকংয়েরও বাসিন্দা।

গত জানুয়ারি মাসে লী’কে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। ২০১২ সালে এফবিআই এজেন্টদের স্বেচ্ছায় দেওয়া এক সাক্ষাতকারে লী চীনের এজেন্টদের জন্য নথি প্রস্তুত করার কথা স্বীকার করেন। সিআইএ’তে তিনি দীর্ঘ ১৪ বছর চাকরি করেন। বিদেশি কোনো সরকারকে সহায়তায় জাতীয় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য নেওয়া বা দেওয়ার ষড়যন্ত্র করায় মঙ্গলবার লী’কে অভিযুক্ত করা হয়েছে। স্বীকারোক্তির প্রায় ছয় বছর পর এই অভিযোগ দায়ের করা হয়। এই অভিযোগের প্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হয়েছে।

লী’র বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে কেন এতো বিলম্ব করা হলো সে ব্যাপারে আমেরিকার প্রশাসনিক কর্তারা কিছু জানাননি। এছাড়া তিনি চীনের এজেন্টদের কি ধরনের তথ্য দিয়েছেন সে ব্যাপারেও বিস্তারিত কিছু বলা হয়নি। তবে এ ব্যাপারে কোনো মামলা হলে সিআইএ’র চীনের নেটওয়ার্কের সাথে মার্কিন গোয়েন্দা নেটওয়ার্কের সম্পর্কের অবনতি ঘটতে পারে বলে জোরালো ধারণা করা হচ্ছে।

 

Related Posts

Leave a Reply