May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

কোন দেশে কোন ফুটবলার কত দামি? তাই নিয়ে চলছে গবেষণা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ 

ফুটবল জ্বরে কাঁপছে গোটা বিশ্ব। আর কয়েক ঘণ্টা পরই রাশিয়ায় পর্দা উঠছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ এর ২১তম আসরের। এরই মধ্যে আলোচনা শুরু হয়েছে সবচেয়ে মূল্যবান বা দামি ফুটবলারদের নিয়ে। কোন দেশে কোন ফুটবলার কত দামি তা নিয়েও চলছে গবেষণা। ক্লাব ফুটবলে খেলোয়াড়দের বাজারমূল্য বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে সুইজারল্যান্ডের গবেষণা প্রতিষ্ঠান ‘ফুটবল অবজারভেটরি অব দ্য ইন্টারন্যাশনাল সেন্টার ফর দ্য স্টাডি অব স্পোর্ট’ (সিআইইএস)।

গবেষণায় স্কোয়াডের সবচেয়ে দামি খেলোয়াড়ের তথ্যও উঠে এসেছে। ফরাসি দলের সবচেয়ে দামী খেলোয়াড় পিএসজির তারকা কিলিয়ান এমবাপ্পে। ১৯ বছর বয়সী এই তারকার বাজার দর ১৮৭ মিলিয়ন ইউরো। যা দলের মোট মূল্যের ১৩ শতাংশ। ২৪ বছর বয়সী ইংলিশ অধিনায়ক তার দলের সবচেয়ে দামি খেলোয়াড়। তার বাজারমূল্য ২০১ মিলিয়ন ইউরো, যা দলের ১৫ শতাংশ। ব্রাজিল দলের সবচেয়ে দামি খেলোয়াড় নেইমার। বিশ্বের সবচেয়ে দামি এই ফুটবলারের বাজারমূল্য ১৯৬ মিলিয়ন ইউরো, যা দলের ১৫ শতাংশ। স্পেনের দামি খেলোয়াড় সুল নিগাজ। আটলেটিকো মাদ্রিদের এই তারকার বাজারমূল্য ১০১ মিলিয়ন ইউরো, যা দলের ১০ শতাংশ। আর্জেন্টিনার দামি খেলোয়াড় মেসি। তার বাজারমূল্য ১৮৪ মিলিয়া ইউরো, যা দলের ২০ শতাংশ।

এদিকে ১০৩ মিলিয়ন ইউরোর বাজারমূল্য নিয়ে পর্তুগাল দলের দামি খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো। যা দলের মোট মূল্যের ১০ শতাংশ। তবে দলের দামি খেলোয়াড়ের শীর্ষে রয়েছেন মিশরীয় সুপারস্টার মোহাম্মদ সালাহ। লিভারপুলের এই তারকার বাজারমূল্য ১৭১ মিলিয়ন ইউরো। যা মিশর স্কোয়াডের মোট বাজারমূল্যের ৭৪ শতাংশ। অন্যদিকে সবচেয়ে কম বাজারমূল্য পানামার। প্রথম বিশ্বকাপ খেলতে আসা কনকাকাফ অঞ্চলের দলটার বাজারমূল্য মাত্র ৯.৪৩ মিলিয়ন ইউরো।


Related Posts

Leave a Reply