May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মার্কিনি প্রচেষ্টা ব্যর্থ করে জাতিসংঘে পাশ হয়ে গেলো প্যালিস্তিনি সুরক্ষা বিল !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

জাতিসংঘে প্যালিস্তিনি সুরক্ষা প্রস্তাব পাস্ হওয়া কোনোভাবেই ঠেকাতে পারল না আমেরিকা। বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদে ১৯৩ দেশের মধ্যে ইসরায়েলের বিপক্ষে ভোট দিয়েছে ১২০ দেশ। পক্ষে ভোট পড়ে ৮টি। ৪৫টি দেশ ভোটদান থেকে বিরত ছিল।

যুক্তরাষ্ট্রের পাল্টা প্রস্তাবে গাজায় হিংসা সৃষ্টির জন্য ইসলামী প্রতিরোধ আন্দোলনকারী হামাসের নিন্দা করা হয়। তবে সেই প্রস্তাব দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়। এবার ভেটো দিয়েও এই প্রস্তাব ফেরাতে পারল না যুক্তরাষ্ট্র। প্রস্তাবে ৬০ দিনের মধ্যে অধিকৃত ভূখণ্ডে প্যালিস্তিনিদের নিরাপত্তা, সুরক্ষা নিশ্চিত করার কথা বলা হয়েছে। এই বিষয়ে আন্তর্জাতিক পন্থা খুঁজে বের করতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের প্রতি আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবে গাজা উপত্যকার ভেতরে এবং বাইরে প্যালিস্তিনিদের চলাচলের ওপর ইসরায়েল যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা অবসানেরও কথাও বলা হয়েছে। অবরুদ্ধ গাজা উপত্যাকার অধিবাসীরা ৩০ মার্চ থেকে নিজেদের মাটিতে ফেরার লক্ষ্যে গাজা সীমান্তে ইসরায়েলবিরোধী বিক্ষোভ মিছিল করে আসছে। এই সব বিক্ষোভ মিছিলে ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় এ পর্যন্ত ১৩১ প্যালিস্তিনি নিহত এবং ১৩ হাজার ৯০০ জন আহত হয়।

 

Related Posts

Leave a Reply