April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জম্মু-কাশ্মীরের জোট সরকার থেকে বেরিয়ে এলো বিজেপি, পদত্যাগ মুখ্যমন্ত্রীর 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

জম্মু-কাশ্মীরের জোট সরকার থেকে প্রায় সাড়ে তিন বছরের সম্পর্ক ছেড়ে বেরিয়ে এলো বিজেপি। মঙ্গলবার বিজেপির এই ঘোষণার পরই রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রধান তথা রাজ্যের মুখমন্ত্রী মেহবুবা মুফতি। এতদিন বিজেপি-র সঙ্গে জোট বেঁধেই পিডিপি সেখানে সরকারের নেতৃত্বে দিচ্ছিলো।

মঙ্গলবার দুপুরে নয়াদিল্লিতে সাংবাদিক বৈঠক করে জম্মু-কাশ্মীরে সরকার থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তের কথা জানান বিজেপি-র সাধারণ সম্পাদক রাম মাধব। তিনি বলেন, ‘‘জম্মু-কাশ্মীরে পিডিপি-র সঙ্গে পথচলা অসম্ভব হয়ে পড়েছে। সরকার থেকে সরে আসা ছাড়া আর কোনও উপায় ছিল না।’’ এর পরেই রাজভবনে গিয়ে মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি তাঁর ইস্তফাপত্র জমা দিয়ে আসেন। বিজেপি যদিও রাজ্যে রাজ্যপালের শাসনই চায়।

জম্মু-কাশ্মীর বিধানসভায় মোট ৮৭টি আসন। ২০১৪ সালের মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে পিডিপি পেয়েছিল ২৮টি আসন। বিজেপি পেয়েছিল ২৫টি। এ ছাড়া ওমর আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্স ১৫টি, কংগ্রেস ১২টি এবং অন্যান্যরা ৭টি আসন পেয়েছিল। বিজেপি এবং পিডিপি যৌথভাবে ম্যাজিক সংখ্যা ৪৪ ছাড়িয়ে ৫৩ আসনে পৌঁছয়। সেই জোটই এত দিন সরকার চালাচ্ছিল জম্মু-কাশ্মীরে। এর ফলে বিজেপি বেরিয়ে যেতেই পিডিপি-র মুখ্যমন্ত্রীর পদত্যাগ করা ছাড়া আর কোনো উপায় ছিল না।

রাম মাধব ওই সাংবাদিক বৈঠকে নিজেদের অবস্থান স্পষ্ট করে দেন। তিনি বলেন, ‘‘সন্ত্রাস, হিংসা এবং কট্টরবাদ উপত্যকায় সাধারণ নাগরিকদের মৌলিক অধিকারকে বিপন্ন করে তুলেছে। শুজাত বুখারির খুন তার উদাহরণ।’’ তিনি জানান, জম্মু-কাশ্মীর মন্ত্রিসভা থেকে বিজেপি-র সকল সদস্য আজই পদত্যাগ করবেন। এর পরেই তাঁর সংযোজন, ‘‘দেশের নিরাপত্তা এবং সংহতির মতো বৃহৎ স্বার্থকে মাথায় রেখে বলতেই হয়, জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। সে কারণেই আমরা সরকার থেকে সরে এসে রাজ্যের ভার রাজ্যপালের হাতে তুলে দিতে চেয়েছি।’’

 

Related Posts

Leave a Reply