April 30, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

প্রাকৃতিক দুর্যোগের কোনো আঁচড় লাগবে না এই শহরে !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

যত প্রাকৃতিক দুর্যোগই আসুক, গায়ে আঁচড় লাগতে দেবে না এই শহর। এমনটাই দাবি করছে সরকার। সম্প্রতি এমনই প্রাকৃতিক দুর্যোগ প্রুফ এক নগরী তৈরি করার কথা ঘোষণা করেছে ফিলিপাইন। নিউ ক্লার্ক সিটি নামে এই শহরটি নির্মাণের কাজ সবে শুরু হয়েছে। পর্যায়ক্রমে আগামী ৩০ বছর ধরে শহরটি নির্মিত হবে।

ফিলিপাইন বিশ্বের সবচেয়ে দুর্যোগপূর্ণ দেশ বলে পরিচিত। আর সেই কারণেই যে কোনো প্রাকৃতিক দুর্যোগে প্রশাসনিক কার্যক্রম যাতে চালু রাখা যায় তেমনই একটি শহর গড়ার পরিকল্পনা করেছে সেদেশের সরকার। ভূমিকম্প, বন্যা, ঘূর্ণিঝড়সহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগেই এই শহর তার কার্যক্ষমতা হারাবে না বলে আশা করছে কর্তৃপক্ষ। এই শহর রাজধানী ম্যানিলার থেকে ১০০ কিলোমিটার উত্তরে তৈরি করা হচ্ছে। শহরটি নির্মাণের জন্য প্রাথমিকভাব ৯,৪৫০ হেক্টর জমি বরাদ্দ করা হয়েছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের থেকেও বড়। এখানে ১২ লাখ মানুষ বসবাস করতে পারবে।

শহরটি শুধু প্রাকৃতিক দুর্যোগমুক্ত থাকবে, তা নয়। এতে পরিবেশ দূষণও অত্যন্ত কম হবে বলে মনে করছেন স্থপতিরা। এখানে গাড়ি ও ব্যক্তিগত যানবাহন চলাচলের বদলে গণপরিবহনেই গুরুত্ব দেওয়া হবে। শহরটিতে সবুজ উৎস থেকে জ্বালানি চাহিদা মেটানো হবে। এক্ষেত্রে সৌরশক্তি ও বর্জ্য পুনঃব্যবহারের ওপর গুরুত্ব দেওয়া হবে। এখানকার বাড়িগুলো যেন কম এনার্জি ব্যবহার করে সেজন্য বিশেষ ব্যবস্থা করা হবে।

 

Related Posts

Leave a Reply