May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি সফর

জানেন কি বিগবানের চেয়েও ৫ গুণ বড় এই ঘড়ির আলো জানান দেয় নামাজের সময়ও

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

যদি আপনাকে জিজ্ঞেস করা হয় বিশ্বের সবচেয়ে বড়ো ঘড়ি কোথায় এবং কোনটি? আপনি নিশ্চই বলবেন লন্ডনের বিগবেন। ভুল। এটি ছিল। বর্তমানে বিগবানের চেয়ে ৫ গুণ বড় ঘড়ি বসানো হয়েছে সৌদি আরবে। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বড় ঘড়ির কৃতিত্ব অর্জন করেছে মুসলিম বিশ্বের কেন্দ্রস্থল পবিত্র মক্কা নগরী। নগরীর সর্বোচ্চ ভবন আবরাজ আল-বাইত কমপ্লেক্সে  তৈরী করা হয়েছে ঘড়িটি।

আরও পড়ুন : মাত্র ১ টাকায় ভরপেট ভাত, এই আশ্চর্য হোটেল পাবেন শুধুমাত্র ভারতই 

সারা বিশ্বের মুসলমানদের নতুন একটি সময়ও উপহার দেবে এই ঘড়ি। এর আলোর রোশনাই জানান দেবে নামাজের সময়। আর তা দেখা যাবে ৩০ কিলোমিটার দূর থেকেও। চতুর্মুখী এ নতুন ঘড়ি মক্কাকে গ্রিনিচ মান সময়ের বিকল্প সময় প্রতিষ্ঠায় সহায়তা করার আশাতেই এই ঘড়িটি তৈরী করা হয়। পবিত্র হেরাম শরীফের ৪০০ মিটার উপরে চতুর্মুখী ওই ঘড়িটির প্রতি পাশে আড়াআড়িভাবে ৪৬ মিটারে (১৫১ ফিট) আধুনিক প্রযুক্তির উজ্জ্বল টাইলস বসানো আছে।

মুসলমানদের বিশেষ দিনগুলোতে লম্বালম্বিভাবে স্থাপিত ১৬টি লাইট আকাশের দিকে ১০ কিলোমিটার উঁচুতে আলো নিক্ষেপ করবে। এ বিশেষ ঘড়ি সম্পর্কে মক্কার একজন বাসিন্দা বলেছেন, পর্যাপ্ত তথ্য এখনও প্রকাশ না করা হলেও সবাই এখন এ ঘড়িটির ক্যারিশমা দেখতে উদগ্রীব। আবরাজ আল-বাইত কমপ্লেঙের নির্মাতা প্রতিষ্ঠান এ ঘড়ির বিষয়ে সব কিছু গোপন রাখছে।

Related Posts

Leave a Reply