May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

বিদেশিদের কাছে বাড়ি বিক্রি নিষিদ্ধ করলো নিউজিল্যান্ড

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বিদেশিদের কাছে বাড়ি বিক্রি নিষিদ্ধ করলো নিউজিল্যান্ড। দেশের মানুষদের বাসস্থান সুরক্ষিত করার জন্যই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে নিউজিল্যান্ড সরকার। বলা হয়, অনাবাসী ও প্রবাসীরা নিউজিল্যান্ডে বাড়ি কিনতে পারবেন না। তবে তারা বড় উন্নয়নের স্বার্থে নতুন অ্যাপার্টমেন্টে বিনিয়োগ করতে পারবেন। তবে মুক্ত বাণিজ্যের কারণে নিউজিল্যান্ডে বসবাসরত আবাসিক বিদেশি এবং অস্ট্রেলিয়ান ও সিঙ্গাপুরের নাগরিকরা এই নিষেধাজ্ঞার আওতা থেকে মুক্ত থাকবেন।

বুধবার সেদেশের পার্লামেন্টে বিদেশিদের বিনিয়োগ সংক্রান্ত একটি সংশোধনী বিল পাস হয়। এই বিলের প্রভাব পড়বে শুধুমাত্র অনাবাসিক বিদেশিদের ক্ষেত্রে। বিলটির পক্ষে ৬৩টি ভোট পরে, বিপরীতে ভোট পড়ে ৫৭টি। এই প্রসঙ্গে নিউজিল্যান্ডের বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ডেভিড পার্কার বলেন, নিউজিল্যান্ড সরকার চায় ধনী বিদেশি ক্রেতাদের জন্য যাতে দেশের নাগরিকরা ক্ষতিগ্রস্ত না হয়। সৌন্দর্যমণ্ডিত লেকের তীর বা সমুদ্রের কাছাকাছি জায়গা অথবা আধুনিক শহরতলীর বাড়ি- যাই হোক এই আইনের ফলে এগুলো আর আন্তর্জাতিক বাজারে চলে যাবে না। এগুলো নিউজিল্যান্ডের নাগরিকদের অধীনেই থাকবে।

তবে বিরোধীরা বলছেন, এই আইনের ফলে সমস্যার সমাধান হবে না। উল্লেখ্য, দেশটির আবাসন খাত দিন দিন চড়া দামের হয়ে যাচ্ছে। ফলে বাড়ি কেনার মতো সামর্থ্য থাকছিলো না অনেকের। বলা হচ্ছে, কম সুদের হার,  সীমিত আবাসন ও অভিবাসীদের কারণে সম্প্রতি নিউজিল্যান্ডে বাড়ির দাম অনেক বেড়ে গেছে।

 

Related Posts

Leave a Reply