May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ফ্রান্সে যে কোনো সময় ভেঙে পড়তে পারে ৮৪০ টি ব্রিজ!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

আগামী কয়েক বছরের মধ্যে ফ্রান্সের মোট সেতুর ৭ শতাংশ বা ৮৪০টি সেতু ভেঙে পড়তে পারে। ফ্রান্সের পরিবহন মন্ত্রকের চালানো এক সমীক্ষায় এমনই ভয়াবহ তথ্য উঠে এসেছে। সম্প্রতি ইতালির জেনোয়াতে ইতালি ও ফ্রান্সের মধ্যে সংযোগ স্থাপনকারী একটি সেতু ভেঙে পড়ার ঘটনায় চারজন ফরাসি নাগরিক নিহত হয়। এর পরই দেশের সমস্ত সেতুগুলি ক্ষতিয়ে দেখার কাজ শুরু করে ফ্রান্স। ফরাসি পরিবহন মন্ত্রক দুটি কম্পানিকে ওই সমীক্ষার কাজে নিযুক্ত করে। তাদের দেওয়া রিপোর্টেই এই ভয়ানক তথ্য উঠে আসে।

এদিকে ত্রুটিপূর্ণ সেতুর তালিকা এখনও জনসম্মুখে প্রকাশ করা হয়নি। কিন্তু কোন কোন সেতুতে ত্রুটি রয়েছে সেগুলো নির্দিষ্ট করতে ফ্রান্স সরকারের ওপর চাপ বাড়ছে। তবে দেশের পরিবহন মন্ত্রক এরমধ্যে কোনও বিপদ খুঁজে পাচ্ছে না। মন্ত্রকের এক কর্তা ফ্রান্স ইনফো রেডিওকে বলেছেন, এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। যখন কোনও সেতুকে ‘খারাপ বা খুব খারাপ অবস্থা’ হিসেবে বর্ণনা করা হয়, তখন আপনাকে এটা মাথায় রাখতে হবে যে, এটির দীর্ঘমেয়াদী ভঙ্গুরতার কথা বলা হচ্ছে।

কিন্তু ব্রিটিশ স্থপতি নরম্যান ফস্টারের সঙ্গে ফ্রান্সের চার-লেন মোটরওয়ে মিল্লাও ভিয়াদাক্ট সেতুর নকশা তৈরী করা ফরাসি ইঞ্জিনিয়ার মাইকেল ভিরলোগক্স এমনটা মানতে নারাজ। তিনি বলেন, অবকাঠামো রক্ষণাবেক্ষণের জন্য অর্থ এবং দক্ষ স্থপতির দরকার। কিন্তু আমি মনে করি ২০ বছর আগের চেয়ে আমাদের লোকবল এখন অনেক কম।

পরিবহন মন্ত্রক জানিয়েছে, তারা পরিকাঠামো সংস্কারের জন্য বরাদ্দ ১৫ শতাংশ বাড়িয়েছে। ফরাসি পরিবহনমন্ত্রী এলিজাবেথ বর্ন বলেন, আমরা বরাদ্দ আরও বাড়ানোর পরিকল্পনা করছি। এইঅধিবেশনেই পার্লামেন্টে বিষয়টি নিয়ে আলোচনা হবে। তবে নিকোলাস সারকোজি প্রশাসনে জুনিয়র পরিবহনমন্ত্রীর দায়িত্ব পালন করা ডমিনিক বুসেরো বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে পরিকাঠামো রক্ষণাবেক্ষণে খুব কম অর্থ ব্যয় করা হচ্ছে। আমরা বছরে ৭০ কোটি ইউরো ব্যয় করছি যা ১৩০ কোটি ইউরো হওয়া উচিত ছিল।

Related Posts

Leave a Reply