May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

লোকেশন বন্ধ রাখার পরেও অবস্থান জানিয়েদিয়েছে গুগুল, মামলা দায়ের হলো আদালতে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ এনে গুগলের বিরুদ্ধে মার্কিন ফেডারেল কোর্টে মামলা দায়ের করেছেন ক্যালিফোর্নিয়ার এক ব্যক্তি। ‘লোকেশন হিস্ট্রি’ বন্ধ রাখার পরও ব্যবহারকারীর অবস্থান প্রকাশিত হওয়ায় গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ এনেছেন তিনি। মামলায় উল্লেখ করা হয়, গুগলের অপারেটিং সিস্টেম ও অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে কিছু নির্দিষ্ট সেটিং ডি-অ্যাক্টিভেট করে ব্যবহারকারীর অবস্থান নির্ণয় বন্ধ করে দেওয়া যাবে, এমনই বিবৃতি স্পষ্টভাবে দিয়েছে গুগুল। মামলাকারীর দাবি, এটা গুগুলের মিথ্যা প্রতিশ্রুতি।

এদিকে, বিশ্বের অন্যতম বৃহৎ টেক প্রতিষ্ঠান গুগল এই বিষয়ে এখনও কোনো পাল্টা বিবৃতি না দিলেও তাদের সাপোর্ট পেজের কিছু অংশ সংশোধন করে বলা হয়, লোকেশন হিস্ট্রি অফ রাখলেও তা ‘গুগল লোকেশন সার্ভিস’ বা ‘ফাইন্ড মাই ডিভাইস’-এর মতো সার্ভিসগুলোকে প্রভাবিত করে না। তাছাড়া ‘ম্যাপ’ অথবা ‘সার্চ’ সার্ভিসের মাধ্যমেও ব্যবহারকারীর অবস্থান প্রকাশ হতে পারে। সংশোধিত স্থানে আগে বলা হয়েছিল, লোকেশন হিস্ট্রি অফ রাখলে ব্যবহারকারীর অবস্থান সংক্রান্ত কোনো তথ্য গুগল সংরক্ষণ করবে না।

গুগল আইন লঙ্ঘন করেছে কিনা তা খতিয়ে দেখতে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের কাছে চিঠি পাঠিয়েছে দ্য ইলেক্ট্রনিক প্রাইভেসি ইনফরমেশন সেন্টার নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান।

 

Related Posts

Leave a Reply