April 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

একটা বাটির দাম আড়াইশ’ কোটি টাকা!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মধ্যযুগে চীনের সম্রাট কাংজির জন্য নির্মিত একটি বাটি সম্প্রতি নিলামে ৩০.৪ মিলিয়ন ডলার বা আড়াইশ’ কোটি টাকারও বেশি মূল্যে বিক্রি হয়েছে বলে জানিয়েছে বহুজাতিক ব্রিটিশ প্রতিষ্ঠান সদবি। ভাবছেন এতো দাম! কি এমন আছে বাটিটায় ? ছয় ইঞ্চিরও কম ব্যাসের বাটিটি চীনা ও পশ্চিমা পদ্ধতির সংমিশ্রণে এনামেল দিয়ে অলংকৃত করা হয়েছে। এতে ড্যাফোডিলসহ বিভিন্ন ফুল আঁকা রয়েছে যা চীনামাটির বাটির ক্ষেত্রে বিরল।বাটিটি অষ্টাদশ শতাব্দীতে একজন সম্রাট ব্যবহার করতেন বলে মনে করা হচ্ছে।

জানা গেছে, নিলাম শুরুর পাঁচ মিনিটের মধ্যেই এটি বিক্রি হয়ে যায়। সদবি এশিয়ার চেয়ারম্যান নিকোলাস চাউ বলেন, ‘বৃহত্তর চীন’ অঞ্চলের একজন অজ্ঞাতনামা ক্রেতা বাটিটি কিনেছেন। চাউ বলেন, ‘এটা এধরনের বাটির সর্বোৎকৃষ্ট নমুনা। পশ্চাৎপটে এত সুন্দরভাবে গোলাপি রঙ ব্যবহার করা হয়েছে এমন বাটি রয়েছেই আর মাত্র তিনটি।’

চীনা রাজার আবাসস্থল বেইজিংয়ের ফরবিডেন সিটি বা নিষিদ্ধ শহরে একটি রাজকীয় কর্মশালায় কারিগরদের ছোট্ট একটি দল বাটিটি তৈরি করেছিল। ইউরোপ থেকে যাওয়া জেসুইটরা নতুন কৌশল আর উপাদান দিয়ে তাদের সহায়তা করেছিল বলে জানায় সদবি।

উল্লেখ্য, গত বছর চীনের সং সাম্রাজ্যের সময়ে তৈরি এক হাজার বছরের পুরনো একটি বাটি ৩৭.৭ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল যা চীনামাটির বাটির সর্বোচ্চ মূল্যের রেকর্ড।

Related Posts

Leave a Reply