April 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

নিলামে উঠলো প্রথম বিশ্বযুদ্ধের এক সুন্দরী গুপ্তচরের প্রেমপত্র 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

প্রথম বিশ্বযুদ্ধের সময় ‘কুখ্যাত’ গুপ্তচর ছিলেন মাতা হারি। এই সুন্দরী গুপ্তচর তার প্রেমিককে বেশ কয়েকটি চিঠি লিখেছিলেন। এমন বিরল এক চিঠি সম্প্রতি লস অ্যাঞ্জেলস অকশনে বিক্রি হয়েছে ১৫ হাজার ডলারে। তার জন্ম ১৮৭৬ সালে। নেদারল্যান্ডসের মার্গারিথা জিলে-তে। তিনি ছিলেন এক আবেদনময়ী বারবনিতা ও নৃত্যশিল্পী। মঞ্চে তার নাম ছিল মাতা হারি। যুদ্ধের সময় তাকে গুপ্তচরবৃত্তির কাজে নিয়োজিত করে ফ্রান্স। জার্মানির বিরুদ্ধে কাজ করেন তিনি। পরে অবশ্য ডাবল এজেন্ট হিসেবে কাজ করার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

১৯১৭ সালের ১৩ ফেব্রুয়ারি তাকে প্যারিস থেকে গ্রেপ্তার করা হয়। ওই বছরই ২৪ জুলাই তাঁর বিচার শুরু হয়। আর ৫০ হাজার সেনার মৃত্যুর দায়ে অভিযুক্ত করা হয় তাকে। ১৯১৭ সালের ১৫ অক্টোবর ফ্রেঞ্চ ফায়ারিং স্কোয়াডে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ঐতিহাসিকরা মনে করেন, প্রথম বিশ্বযুদ্ধে ফ্রান্স তার কারণেই ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়।

ডাচ শিল্পী পিয়েত ভ্যান ডার হেম ছিলেন এই ‘কুখ্যাত’ গুপ্তচরের প্রেমিক। সিক্রেট এজেন্টের মনের ভালোবাসা প্রকাশ পেয়েছে খুঁজে পাওয়া ১০টি চিঠিতে। এগুলো লেখা হয়েছিল ১৯১৪ থেকে ১৯১৫ সালের মধ্যে। এগুলো ন্যাট ডি স্যান্ডার্স অকশনে তোলা হয়। সবগুলো চিঠিই লেখা হয়েছিল আমস্টারডামের ভিক্টোরিয়া হোটেলে বসে। যুদ্ধের শুরুর দিকেই বার্লিন থেকে হল্যান্ডে পাড়ি জমান হারি। চিঠিতে তিনি নৃত্যশিল্পী হিসেবে কাজ পাওয়ার কথা লিখেছেন। ডাচরা তার নৃত্যের স্টাইল কীভাবে দেখে তা জানিয়েছেন। তিনি চিঠিতে আরো জানিয়েছেন যে, ধনী ব্যাংকার উইল ভ্যান ডার শাল্ক তার হোটেলে থাকার সব খরচ বহন করেন। সাতটি চিঠি লেখা হয়েছে ফ্রেঞ্চ ভাষায়। বাকি তিনটি ডাচ ভাষায়।

Related Posts

Leave a Reply