April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি শারীরিক

এবার অন্ধরাও দেখবে, কিন্তু জিভ দিয়ে!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
দৃষ্টিহীনদের জন্য সুখবর। তাদের জিহ্বাই হবে তাদের চোখ। ভাবছেন  এ কিভাবে সম্ভব। এমনটাই সম্ভব করে দেখিয়েছে আমেরিকার উইক্যাব ইনকরপোরেশন নামক একটি প্রতিষ্ঠান। তারা দাবি করে এমন যন্ত্র আবিষ্কার করার যা দিয়ে অন্ধ ব্যক্তিরাও দেখতে পারবে। ইতোমধ্যেই যন্ত্রটি আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্টেশনের স্বীকৃতি পেয়েছে।
এই যন্ত্রটির নাম ব্রেইনপোর্ট ভি১০০। এটি আপাতত আমেরিকার দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য তৈরি করা হয়েছে। যন্ত্রটি তৈরি করতে খরচ হয়েছে ১০ হাজার ডলার। এই যন্ত্রটির তিনটি অংশ। প্রথমে যন্ত্রটি সানগ্লাসে বসানো ক্যামেরা থেকে ছবি সংগ্রহ করে। এরপর হ্যান্ড হেলড কন্ট্রোলারের মাধ্যমে এক ইঞ্চি চৌকা ডিভাইসে প্রেরণ করে। যেটি ব্যবহারকারীর জিহ্বার সাহায্যে ৪০০ ইলেকট্রিক্যাল স্টিমুলেশন পয়েন্ট নিরুপন করে।
উইক্যাব ইনকরপোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা রবার্ট বেকম্যান বলেন, জিহ্বার সাহায্যে যন্ত্রটির স্টিমুলেশনের মাধ্যমে দৃষ্টিপ্রতিবন্ধীরা তাদের সামনে কি আছে তা বুঝতে পারবেন। তবে দৃষ্টিহীনদের এই প্রযুক্তির সঙ্গে খাপ খাওয়াতে হলে বারবার প্র্যাক্টিসে করতে হবে।
বেকম্যান জানান, ব্রেইনপোর্ট যন্ত্রটির সাহায্যে দৃষ্টিপ্রতিবন্ধীরা প্রথম সুযোগেই কারো সাহায্য ছাড়াই হাঁটতে পারবেন। তবে যন্ত্রের ভাষা বুঝতে হলে তাদের প্রশিক্ষণ নিতে হবে।

Related Posts

Leave a Reply