April 30, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

চুরি! হয়েছিল একবার, দ্বিতীয়বার ৬৫ বছর পর

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

চুরি হয়েছে একটি দোকানে।  খোয়া গেছে গুটিকয়েক চকোলেট, বিস্কুট আর ছ’টা টুপি।  তাতেই মাথায় হাত পড়েছে স্থানীয়দের।  চুরি যাওয়া জিনিসের জন্য নয়, চিন্তা অন্য জায়গায়।  নিশ্চয়ই ভাবছেন, চারিদিকে তো আরো কত কী হচ্ছে। এই সামান্য চুরি নিয়ে আবার এত চিন্তা কীসের? আসলে যেখানে চুরি হয়েছে, সেখানে গত ৬৫ বছরে কোনো চুরির ঘটনা ঘটেনি।

স্কটল্যান্ডের ছোট্ট দ্বীপ ক্যানা। জনসংখ্যা সাকুল্যে ২৬।  সেখানে কোনো পুলিশ স্টেশন নেই, নেই একটিও পুলিশকর্মী।  ওসবের দরকারই নেই।  কারণ সেখানে নেই কোনো অপরাধও।  এমনই একটি জায়গায় সবার জন্য রয়েছে একটাই দোকান। ক্যানা কমিউনিটি ডেভেলপমেন্ট ট্রাস্টের অধীনে এই দোকান চালান কয়েকজন স্বেচ্ছাসেবক।  এই দোকান খোলে মাঝরাতে।  নাবিক ও জেলেরা যাতে একটু চা-কফি খেতে পারেন, কিছু প্রয়োজন হলে কিনতে পারেন, সেজন্যই রাতে খোলা হয় দোকানটি।  জিনিস কেনার পর ক্রেতারা টাকা ফেলে দেন ‘সততার বাক্স’-এ।  চুরির কথা এখানে কেউ ভাবতেই পারেন না।

এই দ্বীপে শেষবার চুরি হয়েছিল ১৯৬০ সালে।  রু চার্চ থেকে চুরি গিয়েছিল একটি কাঠের প্লেট।  তা আর কোনোদিন খুঁজেও পাওয়া যায়নি।  তারপর এই আবার চুরি।  ম্যাকবে যিনি দোকানটি চালান, তিনি জানান, কোনো টাকা চুরি যায়নি, শুধু ২০০ পাউন্ডের জিনিস খোয়া গেছে। কিন্তু আমি এটা ভাবতেই পারছি না, আমাদের সম্প্রদায়ের মধ্যেই এমন কেউ আছেন, যিনি এই চুরিটা করেছেন।

চুরির পর অনেকে দোকানে CCTV লাগানোর পরামর্শ দিলেও দোকান মালিকের তাতে সম্মতি নেই।  আমরা CCTV লাগাতে চাই না, কারণ সেটা করলে সততার পরিবেশের বিরোধিতা করা হবে।  এ ধরনের ছোট্ট দ্বীপে কেউ বাস করলে তাকে তার প্রতিবেশীকে, তার চারপাশের মানুষদের বিশ্বাস করতে হবে।

Related Posts

Leave a Reply