April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ঘুম থেকে উঠেই করেন তাড়াহুড়া, ডেকে আনতে পারে ঘোর বিপদ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সকালে ঘুম থেকে উঠে তাড়াহুড়া করে তৈরি হয়ে বাইরে বের হয়ে যাওয়া ঠিক নয়। বিছানা না গুছিয়ে পরে ঘরে ফিরে ঘরটা অগোছালো দেখলে মেজাজটা ভেস্তে যেতে পারে। তাই ঘুম থেকে উঠার পর প্রথমেই বিছানা গুছিয়ে রাখুন, যাতে রাতে বাসায় ফিরে বেডরুমে যেতে বিরক্ত না লাগে। তবে সকালে উঠার খুব তাড়া থাকলে রাতে ঘুমানোর আগে ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখুন। আর সকালে অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে উঠে পড়ুন। যদি একবার অ্যালার্ম বন্ধ করে ঘুমিয়ে যান, তাহলে দেরি হবে এটা নিশ্চিত।

আরও পড়ুন : শুধু খাওয়াই নয় খাবারের গন্ধ শুঁকলেও মোটা হওয়ার ঝুঁকি

* সকালে উঠেই কফি খাওয়া ঠিক নয় : 
আমাদের শরীরের কর্টিসল নামের এক ধরনের হরমোনের উৎপাদন হয় দেখেই আমরা ঘুম থেকে উঠতে পরি। কিন্তু কফি এই কর্টিসল উৎপাদনে বাধার সৃষ্টি করে। এর ফলে একটা সময় দেখা যায় ক্যাফেইলের প্রতি শরীর আরো বেশি আসক্ত হয়ে পড়ে এবং শরীর স্বাভাবিকভাবে কর্টিসল তৈরি করতে পারে না। তাই অন্তত সকাল দশটার আগে মোটেও কফি নয়।

* অন্ধকারে সকালটা কাটানোও ঠিক নয় 
আমাদের শরীর আলোর সঙ্গে তাল মিলিয়েই ঘোরে। আলোর উপর শরীরে মেলাটোনিন হরমোন নি:সরণ নির্ভর করে। এই হরমোনই শরীরকে বলে, কখন ঘুমানোর সময় এবং কখন জেগে উঠার। আলো বেশি থাকে বলেই কিন্তু গরম কালে জেগে উঠা সহজ হয়। সকালটা তাই উজ্জ্বল আলোতে কাটান। শরীরেরও পুরোপুরি জেগে উঠার কাজটা সহজ হবে।

*  তন্দ্রাভাব
সকালে ঘুম থেকে উঠে খানিকক্ষণ ঝিমান অনেকেই। কিন্তু এর ফলে আপনার মস্তিস্ক পুনরায় সেই ঘুমের সাইকেলে নিয়ে যায়। ফলে আপনার গভীর ঘুমের অনেকটাই প্রভাব চলে আসে শরীরে। আর এজন্য আপনি সারাদিন টালমাটাল বোধ করবেন। তাই অ্যালার্ম শোনার সঙ্গে সঙ্গে যত কষ্টই হোক ঘুম থেকে উঠে পড়ুন।

* অপ্রয়োজনীয় কোনো সিদ্ধান্ত নিবেন না
ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ প্রতিদিন একই ধরনের টি-শার্ট পরেন। তার মতে এতে করে দৈনন্দিন সিদ্ধান্ত নেওয়ার তালিকা থেকে অন্তত একটা বিষয়তো কমলো। পোশাক নির্বাচনে যে বাড়তি সময়টা নষ্ট হয় সেই এনার্জিটুকু তিনি অন্য কাজে ব্যয় করতে বেশি আগ্রহী। তাই সকালের সময়টা বাঁচাতে অপ্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকুন।

* সকাল বেলাটা বিছানায় কাটাবেন না
সকালটা বিছানায় গড়াগড়ি করতে পছন্দ করেন অনেকেই। ঘুম থেকে উঠলে একটু ব্যায়ামের অভ্যাস কিন্তু খারাপ না। এতে শরীরও খুব ভালো থাকে। পাশাপাশি, দ্রুত ফ্যাটও কমে।

* রাতেই পোশাক ঠিক করে রাখুন
সকালে বাইরে যাওয়ার সময় কি পোশাক পরবেন, তা রাতেই ঠিক করে রাখুন, যাতে সকালে তাড়াহুড়ো করতে না হয়। আর সকালে অন্তত কাপড় আয়রন করার কাজটি ভুলেও করবেন না। তাছাড়া সকালে উঠেই ই-মেইলে চোখ বুলানোর অর্থ হলো আমি কাল কি কি মিস করলাম সেই ফ্রেমে ফেলে দিনটাকে সাজানো। এভাবেই প্রযুক্তি আমাদের স্বাভাবিক জীবনকে বাধাগ্রস্থ করে বলে মন্তব্য গবেষকদের। এভাবে একটি নেতিবাচক ভয় দিয়ে দিন শুরু করা মোটেও কোনো ভালো কাজ নয়। তাই ইমেইল চেক না হয় একটু পরেই করবেন।

Related Posts

Leave a Reply