April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

দেশবিরোধী ‘নাইকি’! নাইকির সর্রঞ্জাম পুড়িয়ে প্রতিবাদ মার্কিন নাগরিকদের 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ন্তর্জাতিক ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা ‘নাইকি’ সম্প্রতি তাঁদের নতুন একটি বিজ্ঞাপন প্রকাশ করেছে। যেখানে আমেরিকার জাতীয় ফুটবল টিমের প্লেয়ার কলিন কেপারনিককে দেখা গেছে। আর এই বিজ্ঞাপনই গোটা দেশজুড়ে তৈরি করেছে নতুন বিতর্ক। প্রতিবাদে নাইকির ক্রীড়া সরঞ্জাম আগুনে পোড়াতে শুরু করেছে মার্কিন নাগরিকরা।

সেই ছবি তাঁরা আপলোড করেছেন সোশ্যাল মিডিয়ায়। টুইটারে ট্রেন্ডিং হতে শুরু করেছে নাইকি বিরুদ্ধে শুরু হওয়া প্রতিবাদের হ্যাশট্যাগ। বিজ্ঞাপনটির নিন্দা করে মুখ খুলেছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। এখন প্রশ্ন হল এই প্রতিবাদের কারণ কী? তা জানতে হলে ফিরে যেতে হবে অতীতে। ২০১৬ সালে ন্যাশনাল ফুটবল লিগের একটি ম্যাচের আগে অভিনব পদ্ধতিতে প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন কলিন কেপারনিক।

জানা যায়, সান ফ্রান্সিসকোতে হওয়া ওই ফুটবল ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত বাজার সময় এক হাঁটু মুড়ে মাটিতে বসে থাকতে দেখা যায় কেপারনিককে। পুলিশের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগে ক্ষোভ উগরে দিতে দেখা যায় তাঁকে। এরপরই তাঁর ওপর নেমে আসে শাস্তির খাড়া। জাতীয় সঙ্গীতকে অপমান করার অভিযোগে দল থেকে কেপারনিককে বাদ দেওয়া হয়। এমনকি এই ঘটনার পর থেকে এখনও পর্যন্ত অন্যকোনও দলও তাঁকে নেয়নি। মঙ্গলবার নাইকির “Just Do It” স্লোগানের ত্রিশ বছর উপলক্ষে প্রকাশ্যে আনা হয় এই বিজ্ঞাপনটি। যেখানে কেপারনিককে বলতে শোনা যায়, “Believe in something. Even if it means sacrificing everything.” এরপরেই ক্ষোভ ছড়িয়ে পরে গোটা দেশজুড়ে।

জাতীয় সঙ্গীতকে অপমান করেছে এমন একজনকে বিজ্ঞাপনে সুযোগ দেওয়ায় নাইকির বিরুদ্ধে প্রতিবাদে সরব হতে দেখা যায় মার্কিন নাগরিকদের। নিজেদের কাছে থাকা নাইকির প্রোডাক্ট পুড়িয়ে ক্ষোভ দেখান তাঁরা। এই বিজ্ঞাপনের মাধ্যমে নাইকি দেশবিরোধী কাজে মদত দিচ্ছে বলে অভিযোগ করেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

Related Posts

Leave a Reply