May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

জীবনের প্রথম এবং শেষ ম্যাচে সেঞ্চুরি করে ক্রিকেটকে বিদায় জানালেন অ্যালিস্টার কুক   

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

অ্যালিস্টার কুক। ইংল্যান্ড ক্রিকেট দলের হয়ে টেস্ট ক্রিকেটের কেরিয়ার শুরু করেন সেঞ্চুরি দিয়ে। আর জীবনের শেষ ম্যাচেও সেই সেঞ্চুরি দিয়েই ক্যারিয়ারের ইতি টানলেন এই তারকা ক্রিকেটার।

ভারতের বিরুদ্ধেই নাগপুরে আন্তর্জাতিক অভিষেক হয় অ্যালিস্টার কুকের। অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। জীবনের প্রথম টেস্টে প্রথম ইনিংসে ৬০ রান করা ইংলিশ ওপেনার। দ্বিতীয় ইনিংসে ১০৪ রান করে অপরাজিত থাকেন তিনি। যে ভারতীয় দলের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে কুকের অভিষেক হয়, সেই ভারতের বিরুদ্ধেই ঘরের মাঠে ওভালে জীবনের শেষ টেস্ট খেলছেন ইংল্যান্ডের অন্যতম সেরা এই ক্রিকেটার। শুক্রবার শুরু হওয়া ওভাল টেস্টের প্রথম ইনিংসে ৭১ রান করা কুক, দ্বিতীয় ইনিংসে ১৪৭ রান করেন।

ফলে ক্যারিয়ারের প্রথম ও শেষ ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে কুক ঢুকে গেছেন ক্রিকেট ইতিহাসের সংক্ষিপ্ত এক তালিকায়। যেখানে তার আগে নাম লেখাতে পেরেছেন মাত্র ৪ জন ক্রিকেটার। অভিষেক টেস্ট ও বিদায়ী টেস্টে সেঞ্চুরি হাঁকানো আগের ৪ ক্রিকেটার হলেন রেগি ডাফ (১৯০২-১৯০৫), বিল পন্সফোর্ড (১৯২৪-১৯৩৪), গ্রেগ চ্যাপেল (১৯৭০-১৯৮৪) ও মোহাম্মদ আজহারউদ্দীন (১৯৮৪-২০০০)। এই তালিকার সর্বশেষ নামটি অ্যালিস্টার কুক।

 

Related Posts

Leave a Reply