May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

৮ লক্ষ বাড়ি নিশ্চিহ্ন হয়ে যাবে আমেরিকায়!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের গত তিন দশকের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী হারিকেনের রূপ ধারণ করেছে ফ্লোরেন্স। সেদেশের  পূর্বাঞ্চলের কয়েকটি অঙ্গরাজ্যের দিকে ‘দানবীয়’ শক্তি নিয়ে ধেয়ে যাচ্ছে এই হারিকেন। রাজ্যগুলো হচ্ছে সাউথ ক্যারোলাইনা, নর্থ ক্যারোলাইনা ও ভার্জিনিয়া।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হারিকেনটি আরো শক্তি সঞ্চার করে বৃহস্পতিবার নর্থ ক্যারোলাইনায় আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। মার্কিন প্রশাসন বলছে, এই ঝড় এতটাই শক্তি নিয়ে আঘাত হানবে যে, এতে আট লাখের বেশি বাড়িঘর নিশ্চিহ্ন হয়ে যেতে পারে।এই ঝড়ের কারণে, ১৭০ বিলিয়ন ডলার সম্পদের ক্ষয়ক্ষতি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। নিজেদের সর্বশক্তি দিয়ে হারিকেন ফ্লোরেন্স মোকাবিলার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইতোমধ্যে লাখ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। ক্ষয়ক্ষতি থেকে ঘরবাড়িকে রক্ষা করতে প্রয়োজনীয় ব্যবস্থার পাশাপাশি দুর্যোগের সময়ে টিকে থাকতে বিশুদ্ধ জল, শুকনো খাবার, ওষুধসহ প্রয়োজনীয় সবকিছু সংগ্রহ করে রাখছেন সেখানকার মানুষজন।

আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টার জানায়, হারিকেনটি ঘণ্টায় ২২৫ কিলোমিটার বেগে উপকূলের দিকে ধেয়ে আসছে এবং ক্রমেই তা আরও শক্তিশালী হয়ে উঠছে। এর প্রভাবে ওই অঞ্চলে বন্যা ও ভূমিধসের সৃষ্টি হতে পারে। নর্থ ক্যারোলাইনার গভর্নর কুপার সংবাদমাধ্যমকে জানান, ‘এটা দানবের শক্তি নিয়ে ধেয়ে আসছে। সত্যিই এটা অনেক ভয়ঙ্কর, আর তাই নাগরিকদের নিরাপদ জায়গায় সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যে যেখানে আছে এটা মোকাবিলায় সবাইকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।’

এদিকে হোয়াইট হাউজে এক সাংবাদিক সম্মেলনে হারিকেন ফ্লোরেন্স -এর মোকাবিলার জন্য সবধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘সবার আগে মার্কিন নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করাই আমার একমাত্র দায়িত্ব। আমরা হারিকেন ফ্লোরেন্স মোকাবিলায় পুরোপুরি প্রস্তুত। এর আগে এমন প্রস্তুতি কেউ কখনো নেন নি। ইতোমধ্যেই নর্থ ক্যারোলাইনা, সাউথ ক্যারোলাইনা, ভার্জিনিয়া, মেরিল্যান্ড ও ওয়াশিংটন ডিসিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি প্রতিষ্ঠান।’

 

Related Posts

Leave a Reply