May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

৩৭০জনকে নিয়ে মধ্য গগনে তেল শেষ, বিকল ল্যান্ডিং সিস্টেম, পাইলট নিলো চরম সিদ্ধান্ত

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ 

আর একটু হলেই গেছিলো ৩৭০ জনের প্রাণ। ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার নতুন বিভ্রাটে মাঝ আকাশেই সমাধি হতে চলেছিল জার্মি সহ ওই যাত্রীদের। দিল্লি থেকে নিউ ইয়র্কের জেএফকে আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে ১১ সেপ্টেম্বর রওনা দেয় এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৭৭–৩০০ বিমানটি। কিন্তু মাঝ পথেই দেখা দিল বিপত্তি। জ্বালানি অত্যন্ত কম। নষ্ট হয়ে গেছে স্বয়ংক্রিয় যন্ত্রপাতির বেশিরভাগ যন্ত্র। তার উপর আবহাওয়া এতোটাই খারাপ যে রানওয়ে দেখা যাচ্ছিল না। এই অবস্থায় সম্পূর্ণ নিজস্ব দক্ষতায় এবং দ্রুত সিদ্ধান্ত নিয়ে অন্য বিমানবন্দরে নিরাপদে বিমান নামিয়েছিলেন পাইলট। ঘটনাটি এয়ার ইন্ডিয়ার এআই-১০১ ফ্লাইটের।

সম্প্রতি ওই ঘটনার রিপোর্ট এয়ার ইন্ডিয়াকে দিয়েছে জেএফকে বিমানবন্দরের এটিসি। এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে সেভাবে স্পষ্ট করে কিছু না জানানো হলেও তারপরই বিষয়টি সামনে আসে।

দিল্লি থেকে নিউ ইয়র্কগামী এয়ার ইন্ডিয়ার ওই বোয়িং ৭৭৭–৩০০ বিমানটি ছিল নন স্টপ। কিন্তু জেএফকে বিমানবন্দরে নামার সময় পাইলট দেখতে পান আবহাওয়া অত্যন্ত খারাপ। ৪০০ ফুট নিচের রানওয়ে দেখা যাচ্ছিল না। টানা ১৫ ঘণ্টা উড়ার পর বিমানে জ্বালানি ছিল মাত্র ৭২০০ কেজি। তার উপর বিমানের তিনটি ইন্সট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম বা আইএলএস’ই খারাপ হয়ে গিয়েছিল। এছাড়া ৯ বছরের পুরনো ওই বিমানের অটো ল্যান্ডিং সিস্টেম, উইন্ডশিয়ার সিস্টেম, অটো স্পিট ব্রেক এবং অক্সিলিয়ারি পাওয়ার ইউনিটও ঠিকমতো কাজ করছিল না।

পুরো বিষয়টি সম্পর্কে জেএফকে’র এটিসি’কে সতর্ক করেন পাইলট। এটিসি’র পক্ষ থেকে আশ্বাস দেয়া হলেও সেভাবে কোনো বিকল্পের কথা বলা হয়নি। জেএফকে ছাড়া অত বড় বোয়িং বিমান অবতরণের নিরাপদ বিমানবন্দর ছিল অ্যালব্যানি, বস্টন বা কানেটিকাটের ব্র‌্যাডলি আন্তর্জাতিক বিমানবন্দর। কিন্তু জ্বালানি কম থাকায় অত দূর উড়ে যাওয়ার ঝুঁকি নিতে চাননি পাইলট। তাই জেএফকে’র উপর ৩৮ মিনিট চক্কর কাটার পরও আবহাওয়া ঠিক না হওয়ায় সম্পূর্ণ নিজস্ব বুদ্ধি এবং দক্ষতায় জেএফকে’র পাশে তুলনামূলক ছোট বিমানবন্দর নেওয়ার্কে এআই–১০১ অবতরণ করান পাইলট।

Related Posts

Leave a Reply