May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

হাত ধোয়ার স্যানিটিজারেই হতে পারে ‘ক্যান্সার’!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কখনো ভেবেছেন, যেটা দিয়ে হাত ধুচ্ছেন সেটা নিরাপদ কিনা? বর্তমানে অনেকেই সুস্বাস্থ্যের জন্য খাওয়ার আগে হাতে স্যানিটিজার ব্যবহার করেন। অনেকেই বিশ্বাস করে স্যানিটিজার ছাড়া শুধু পানি দিয়ে জীবানু ধ্বংস করা যায় না। কিন্তু এর ব্যবহারে জীবণু নষ্ট হওয়ার পাশাপাশি কিছু স্বাস্থ্যহানীকর উপাদান আপনার শরীরের সাথে পাকাপোক্তভাবে থেকে যাচ্ছে।

সম্প্রতি, একটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে স্যানিটাইজার শরীরের পক্ষে ভালোর চেয়ে খারাপটাই করে বেশি। গবেষকরা যত শিগগিরই সম্ভব স্যানিটিজার ব্যবহার বন্ধ করার পরামর্শ দিচ্ছেন। এই গবেষণাটিতে স্যানিটিজারের কিছু অপকারিতার কথা উঠে এসেছে। এমটি নিউজের পাঠকদের জন্য তা তুলে ধরা হল:

১. এক ফোঁটা স্যানিটিজার আপনার হাতের পাতাকে সম্পূর্ন জীবাণু মুক্ত করে ফেলতে পারে এ ধারণা একেবারেই ভুল। কারণ স্যানেটাইজারে থাকে মাত্র ৬০ শতাংশ অ্যালকোহল, যা জীবাণু নষ্ট করার পক্ষে মোটেই পর্যাপ্ত নয়। এর থেকে সাবানে হাত ধুলে অনেক বেশি জীবাণু নষ্ট হয় বলে ধারণা গবেষকদের।
২. স্যানিটিজারে অ্যালকোহল ছাড়াও অন্য একটি উপাদান ব্যবহার করা হয়ে থাকে। তার নাম ট্রিকলোসান। এই ট্রিকলোসান একটি অ্যান্টি ব্যক্টেরিয়া উপাদান। এটির অতিরিক্ত ব্যবহার মানবদেহের স্বাভাবিক অ্যান্টিবায়োটিককে নষ্ট করে দেয়। ফলে শরীর ঠাণ্ডা লাগা বা সর্দি কাশিকে প্রতিরোধ করতে পারে না। বেড়ে যায় শরীরে সর্দি কাশির প্রকোপ।
৩. কিছু স্যানেটিজারে অতিরিক্ত পরিমান অ্যালকোহল থাকে। এই অ্যালকোহল শরীরের পক্ষে অবশ্যই ক্ষতিকর। ২০১২ সালে স্যানেটিজার খেয়ে নিয়েছিল ক্যালিফর্নিয়ার ছয় জন টিনেজার। তাদের শরীরে স্যানেটিজারের অ্যালকোহল থেকে বিষক্রিয়া হয় এবং তাদের অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল।
৪. স্যানেটিজারে সুগন্ধের জন্য যে উপাদান ব্যবহার করা হয় তা খাবারের সঙ্গে সহজেই শরীর প্রবেশ করে। এটি প্রজনন ক্ষমতা ক্ষতিগ্রস্থ করতে পারে।
৫. বিস্ফেনল নামে একটি কেমিকেল ব্যবহার করা হয় স্যানিটাইজারে। এই কেমিকেলটি মানুষের শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। এর থেকে ক্যানসারের মতো প্রাণহানীকর অসুখও হতে পারে।
৬. কিছু স্যানেটিজারে অতিরিক্ত পরিমান অ্যালকোহল থাকে। এই অ্যালকোহল শরীরের পক্ষে অবশ্যই ক্ষতিকর। ২০১২ সালে স্যানেটিজার খেয়ে নিয়েছিল ক্যালিফর্নিয়ার ছয় জন টিনেজার। তাদের শরীরে স্যানেটিজারের অ্যালকোহল থেকে বিষক্রিয়া হয় এবং তাদের অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছিল।
৭. স্যানেটিজার ব্যবহার করার ফলে ত্বক অমসৃণ হয়ে যায়। ত্বকের নানা রকম সমস্যাও দাখা যায়। তাই স্যানেটিজার ব্যবহার করলে অবশ্যই কোনও ময়েশ্চরাইজার ব্যবহার করুন।

Related Posts

Leave a Reply