May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

নিরামিষাশীদের মাথায় টাক পড়ে দ্রুত, দাবি গবেষণায়!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

আমাদের সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল চুল। চুল ঝরে যাওয়া নিয়ে অনেকেরই চিন্তার শেষ নেই। বিশেষ করে ছেলেদের ক্ষেত্রে সঠিক সময়ে চুলের যত্ন না নিলে সমস্যা আরও বেশি। কারণ চুল অকালে ঝরে গিয়ে টাক হওয়ার উপক্রম হয়। আসলে টাক হওয়ার জন্য দায়ী হতে পারে আপনার খাদ্যভ্যাস। একাধিক গবেষণায় দেখা গিয়েছেন, যারা নিরামিষাশী, তাদের মাথায় টাক পড়ে অনেক দ্রুত।

ব্রিটিশ চুল ও স্কাল্প বিশেষজ্ঞ এবং চর্মরোগ বিশেষজ্ঞ লিসা ক্যাডি জানান, নারীদের তুলনায় পুরুষদের টাক পড়তে দেখা যায় বেশি। এর পেছনে কারণ হিসেবে থাকতে পারে পারিবারিক ইতিহাস বা ত্বকের সমস্যা। যেমন- সোরিয়াসিস বা একজিমা, থাইরয়েডের সমস্যা এবং পুষ্টির অভাবও এর জন্য দায়ী। বিশেষ করে শরীরে আয়রনের অভাব হলে চুল পড়তে পারে, কারণ আয়রন নতুন চুল গজানোর জন্য জরুরী।

২০০৬ সালে দীর্ঘ ৪০ বছরের গবেষণার এক বিশ্লেষণ থেকে দেখা যায়, নিঃসন্দেহে আয়রনের অভাবের সঙ্গে চুল পড়া সম্পর্কিত। অন্যদিকে, আয়রনে সমৃদ্ধ খাওয়ার খেলে চুল পড়া বন্ধ হতে পারে। এমনকি, তা নতুন চুল গজানোর জন্যেও সাহায্য করতে পারে। যাদের টাক পড়ে যাচ্ছে তার অ্যানিমিয়া (রক্তাল্পতা) থাকুক আর না থাকুক, শরীরে আয়রনের অভাব দূর করতে পারলে চুল পড়াও কমে যাবে।

লিসা ক্যাডির মতে, সুস্থ থাকার জন্য একজন প্রাপ্তবয়স্ক পুরুষের খাবারে দৈনিক অন্তত ৮ মিলিগ্রাম আয়রন থাকা উচিত। আবার শুধু যে মাংস খেলেই আয়রনের অভাব মিটবে তা কিন্তু নয়। পালং শাক, শিম এবং শুকনো ফলেও আয়রন থাকে। কিন্তু মাংসেই শুধুমাত্র থাকে ‘হিম’ ও ‘নন-হিম’ এই দুই ধরণের আয়রন।

অন্যদিকে, নিরামিষ খাবারে শুধুমাত্র ‘নন-হিম’ ধরণের আয়রন থাকে। এই কারণে নিরামিষভোজীদের শরীরে আয়রনের অভাব দেখা দিতে পারেন। তবে এর জন্য আয়রন ট্যাবলেট খাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন। কারণ আয়রনের অভাবের মতো এর আধিক্যও শরীরের জন্য ক্ষতিকর।

Related Posts

Leave a Reply