May 6, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

আজও এই ভয়ংকর গুহার শেষ খুঁজে পাওয়া যায়নি !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে আছে হাজারও পাহাড় পর্বতে ঢাকা নানা ধরনের গুহা। এর মধ্যে কিছু গুহা আকারে ছোট আবার কিছু আকারে অনেক বড়। কিছু গুহা আবার নিজের গুনেই সাংঘাতিক ও ভয়ংকর হয়ে থাকে। এদের মধ্যে সবচেয়ে বড় এবং ভয়ংকর গুহার তালিকায় সবার শীর্ষে হ্যাংসন ডুং। ভিয়েতনামের কোং বিন প্রদেশের বো টাচ জেলায় এই গুহার অবস্থান। ১৯৯১ সালে গুহাটি আবিষ্কৃত হয়। গুহাটি প্রথম আবিষ্কার করেন সেখানকার স্থানীয় এক ব্যক্তি, যার নাম হো-খানহ।

ব্রিটিশ গুহা গবেষণা সংগঠনের প্রধান হাওয়ার্ড ও ডেভ লেমবার্ট ২০০৯ সালের ১০-১৪ এপ্রিল বিশ্বের বৃহত্তম এই গুহার আয়তন পরিমাপ করতে সমীক্ষা শুরু করেন। কিন্তু তাদের পর্যবেক্ষণ একটি বড় ক্যালসাইট পাঁচিলের কারণে থেমে যায়। এই গুহার সবচেয়ে বড় কক্ষটি ২০০ মিটার উঁচু এবং ১৫০ মিটার চওড়া, যা মোট ৫.৬ কিলোমিটার। হ্যাংসন ডুং গুহাটি আবিষ্কারের ফলে পৃথিবীর সবচেয়ে বৃহৎ গুহার স্থান দখল করে নেয়। ভিয়েতনামের জাতীয় উদ্যান ফুং না কিং ব্যাংয়ের পাশেই হ্যাংসন ডুংয়ের অবস্থান। রহস্যময় গুহাটি প্রায় ১৫০টি গুহার সমন্বয়ে গঠিত। মজার ব্যাপার হল গবেষক দল গুহাটির আয়তন পরিমাপ করতে পারলেও এর শেষ আজও খুঁজে বের করতে পারেননি। ২০০৯ সালে হাওয়ার্ড, রিমটি ফুং না কি ব্যাং ন্যাশনাল পার্ক থেকে এই গুহা আবিষ্কারের কাজ শুরু করেন।

আর এই গুহাটি বিপদজ্জনক হওয়ার কারণ হল, গবেষণা দল গুহা আবিষ্কারের সময় সম্মুখীন হন নানা বিপদ-আপদের। তারা গুহার মধ্যে পান বিষধর সাপ, বড় মাকড়সা, অদ্ভুত সব প্রাণী ও অজানা-অচেনা বৃক্ষরাজি। তারা গুহার মধ্যে দেখতে পান ছোট ছোট ফোয়ারা। গুহার মধ্যে রয়েছে অনেক সুড়ঙ্গপথ, যেসব পথ দিয়ে অতি সহজেই ভিয়েতনামের এক প্রদেশ থেকে অন্য প্রদেশে যাতায়াত করা যায়।

গুহার মধ্যে ফোয়ারা ছাড়াও রয়েছে একাধিক জঙ্গল। দূর থেকে দেখতে হ্যাংসন ডুংকে দোতলা বাসের মতো মনে হয়। যে কারণে হ্যাংসন ডুং অতি আকর্ষণীয় গুহা হিসেবে বিবেচিত। প্রথম দিকে এই গুহায় স্থানীয় লোকজন আসতে ভয় পেত, কারণ তারা এই গুহার নিচের নদী থেকে নানান রকম শব্দ শুনতে পেত। গুহাটি আবিষ্কারের পর এখনও এটি সাধারণ জনগণের জন্য উন্মুক্ত করা হয়নি। কারণ এই গুহাটি অত্যন্ত ভয়ানক। এখানে পৃথিবীর অন্যতম মারাত্মক সব জীবজন্তু ও পোকামাকড়ের আবাস।

ব্যতিক্রমর্ধী এই হ্যাংসন ডুং গুহার ভেতরটা আলাদা একটি জগত। যে সব ফটোগ্রাফার এই গুহার ভেতরে প্রবেশ করেছিলেন তারা জানিয়েছেন, গুহার ভেতরে থাকার সময় তাদের মনে হয়েছিল তারা পৃথিবীর বাইরে কোনো জায়গায় চলে এসেছেন। জার্মানির বিশিষ্ট ফটোগ্রাফার ক্যারিস্টেন ২০১০ সালে ছবি তোলার জন্য এই গুহায় প্রবেশ করেন। তিনি গুহা থেকে বাইরে এসে বলেন, তিনি সেখানে দুই সপ্তাহ ছিলেন, এই সময়ের মধ্যে তিনি সেখানে ঘুমানোর সময় স্লিপিং ব্যাগে ঘুমাতেন, তিনি সর্বদা ছবি তোলায় ব্যস্ত থাকতেন এবং ভাবতেন তিনি পৃথিবী থেকে আলাদা কোনো স্থানে চলে এসেছেন।

 

Related Posts

Leave a Reply