April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

প্রায় ৩ কোটি টাকায় বিক্রি হলো স্টিফেন হকিংয়ের হুইল চেয়ার 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

লতি বছরেই পৃথিবীকে বিদায় জানিয়েছেন পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। রেখে গেছেন বিজ্ঞানের মহামূল্যবান গবেষণাপত্রের অনেক পাণ্ডুলিপি। আর থেকে গেছে তার জীবনসঙ্গী হুইল চেয়ারটি। সেই চেয়ারটিই এবার নিলামে উঠলো।

বৃহস্পতিবার নিলামে তোলা হয়েছিল ওই হুইল চেয়ার সহ তার ব্যবহৃত কিছু ব্যক্তিগত জিনিষপত্র, চিঠি, গবেষণাপত্রের পাণ্ডুলিপিসহ বেশ কিছু জিনিস। ব্রিটেনের নিলাম সংস্থা ‘ক্রিস্টিজ’এর একটি অনলাইন নিলামে হকিংয়ের ব্যবহার করা মোটরচালিত একটি হুইলচেয়ার, একাধিক নিবন্ধের পাণ্ডুলিপি ও বেশ কিছু মেডেল বিক্রি হয়েছে। এছাড়াও নিলামে তোলা হয়, তার সাক্ষর করা ও আঙুলের ছাপ দেওয়া ‘আ ব্রিফ হিস্ট্রি অফ টাইম’এর একটি কপি ও ১৯৬৫ সালে লেখা একটি গবেষণাপত্র।

হকিংয়ের ব্যবহার করা সেই হুইলচেয়ারটি বিক্রি হয় ৩ লাখ ৯৩ হাজার ডলারে। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩ কোটি টাকা। এছাড়া তার লেখা ‘প্রপার্টি অফ এক্সপ্যান্ডিং ইউনিভার্সেস’ নামের একটি গবেষণাপত্র ৭ লাখ ৬৭ হাজার ডলারে বিক্রি হয়। হকিংয়ের সাক্ষর করা ‘আ ব্রিফ হিস্ট্রি অফ টাইম’ বইয়ের কপিটি বিক্রি হয় ৫৫ লাখ টাকায়। তার মেডেলগুলোর দাম ওঠে প্রায় ১ কোটি টাকা। এছাড়াও তার কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র নিলামে তোলা হয়। যার মধ্যে ছিল, স্যর আইজ্যাক নিউটনের সাক্ষর করা ব্যাঙ্ক ঋণ সংক্রান্ত একটি দলিল, চার্লস ডারউইনের লেখা কিছু চিঠি ও নিউটন সম্পর্কে অ্যালবার্ট আইনস্টাইনের একটি লিখিত অভিমত।

নিউটনের সাক্ষর করা দলিলটি প্রায় ৫ কোটি টাকায় বিক্রি হয়েছে। আর ডারউইনের চিঠিগুলো বিক্রি হয়েছে ১ কোটি ১৫ লাখ টাকায়। এছাড়া আইনস্টাইনের লেখাটির দাম ওঠে ১ কোটি ১০ লাখ টাকা। জানা গেছে, নিলামে ওঠামাত্রই এগুলো খুব দ্রুত বিক্রি হয়ে যায়। নিলামে তোলা এসব জিনিষপত্রের মোট মূল্য দাঁড়িয়েছে ১৮ লাখ পাউন্ডেরও বেশি। নিলাম থেকে যে টাকা উঠে এসেছে, তার একটা বড় অংশ হকিং -এর পরিবারের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে নিলামকারী সংস্থাটি।

 

Related Posts

Leave a Reply