May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘বাংলা’ নামে কেন্দ্রের না !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

শ্চিমবঙ্গ বা ওয়েস্টবেঙ্গলের নাম বদলের ভাবনায় জল ঢেলে দিলো কেন্দ্র। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি স্বপ্নের ‘বাংলা’ নামে আপত্তি জানাল পররাষ্ট্র মন্ত্রক। মমতার ইচ্ছা ছিল, রাজ্যের নাম বদল করে রাখা হোক ‘বাংলা’। রাজ্য বিধানসভায় এই মর্মে প্রস্তাব পাশ হওয়ার পর চূড়ান্ত অনুমোদনের তা পাঠানো হয় কেন্দ্রীয় সরকারের কাছে। কিন্তু ওই নামে প্রতিবেশি রাষ্ট্র বাংলাদেশের সঙ্গে মিল থাকার কারণেই রাজ্যের প্রস্তাব ফিরিয়ে দিল কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রক। পরিবর্তে মন্ত্রণালয়ের তরফে রাজ্যকে পরামর্শ দেওয়া হয়েছে ‘বাংলা’র পরিবর্তে ইংরেজিতেও ‘পশ্চিমবঙ্গ’ নাম রাখা যেতে পারে।

রাজ্যের নাম বদল করতে চেয়ে মমতা ব্যানার্জির সরকার ২০১১, ২০১৬ এবং সর্বশেষ ২০১৮ সালে তিনবার প্রস্তাব পাঠায়। প্রথমবার কেন্দ্রের কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ-২ সরকার সেই প্রস্তাব খারিজ করে দেয়। দ্বিতীয়বার ২০১৬ সালে বাংলা, হিন্দি ও ইংরেজি-এই তিনটি ভাষায় নাম রাখার প্রস্তাব দেওয়া হয়েছিল। বলা হয়েছিল বাংলায় রাজ্যের নাম হবে ‘বাংলা’, হিন্দিতে ‘বঙ্গাল’ এবং ইরেজিতে ‘বেঙ্গল’। কিন্তু এনডিএ সরকারের তরফে রাজ্যকে জানানো হয়েছিল যে এর মধ্যে কোন একটি নাম তিনটি ভাষাতেই করা হোক।

এই ব্যাপারে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ জানান, আমরা বারে বারে দাবি জানিয়ে আসছি যে ওয়েস্টবেঙ্গলের নাম যদি পরিবর্তন করতে হয় তবে তিনটি ভাষাতেই ‘পশ্চিমবঙ্গ’ রাখা হোক।’ সূত্রে খবর, ওয়েস্টবেঙ্গলের নাম ‘বাংলা’ হলে আন্তর্জাতিক মঞ্চে ‘বাংলা’ ও ‘বাংলাদেশ’ নিয়ে কিছু বিভ্রান্তি দেখা দিতে পারে। নামের সাদৃশ্য থাকার কারণে দুই বাংলাকে পৃথক করার ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। আর এই কারণেই রাজ্যের নাম বদল করে ‘বাংলা’ করার যে প্রস্তাব মমতা রেখেছেন তাতে আপত্তি জানায় স্বরাষ্ট্র মন্ত্রক।

 

Related Posts

Leave a Reply