April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular বিনোদন

‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে এনার ‘না’তাই ভাগ্য ফেরে রানির

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সেই ছবি। যে ছবিতে কাজল, রানি মুখোপাধ্যায় আর শাহরুখ খানের বন্ধুত্বের প্রেমে পড়ে গিয়েছিলেন সিনেমা প্রেমীরা। দেখতে দেখতে ২০ টা বছর পার করে ফেলল ১৯৯৮ সালের সুপার-ডুপার হিট ছবি ‘কুছ কুছ হোতা হ্যায়’। একনজরে দেখে নেওয়া যাক ‘কুছ কুছ হোতা হ্যয়’ ছবিটির অজানা কিছু তথ্য।

জানা গেছে, রানি নয়, টিনার চরিত্রের জন্য পরিচালক করণ জোহরের প্রথম পছন্দ ছিল টুইঙ্কল খান্না। আর টুইঙ্কলেরই ডাক নাম টিনা, যেটা ছবিতেও একই রেখে দিয়েছিলেন করণ। কিন্তু টুইঙ্কলই সেই অফার ফিরিয়ে দিয়েছিলেন। আর তার পরেই শাহরুখের কথা মতো রোলটা চলে যায় রানি মুখোপাধ্যায়ের কাছে।

ছবির শুটিংয়ের সময়ে রানি মুখোপাধ্যায়ের বয়স ছিল মাত্র ১৯ বছর। তবে রানির হাস্কি ভয়েস একেবারেই পছন্দ ছিল না পরিচালকের। তাই অন্য কাউকে দিয়েই ডাব করতে চেয়েছিলেন করণ।

ছোট্ট অঞ্জলি অর্থাৎ শাহরুখের মেয়ের চরিত্রে যাকে দেখা গিয়েছিল, সেই সানা সাঈদ ছবিতে গ্লিসারিন ব্যবহার করতে চাননি। আর তাই পরিচালক করণকে সানাকে কাঁদানোর জন্য নানারকম ফন্দি আঁটতে হত।

‘তুম পাস আয়ে’ গানটির টিউন আসলে তৈরি করেছিলেন অভিনেতা যুগল হংসরাজ। আর তা তৈরি করেই শুনিয়েছিলেন করণকে। করণের তো বেজায় পছন্দ হয়ে গিয়েছিল। তার পর তো সেই গানই কয়েকদিনের মধ্যেই সুপার ডুপার হয়ে গেল।

বাস্কেট বল খেলার দৃশ্যগুলোতে জাম্প করার জন্য ট্রাম্পোলাইনের ব্যবহার করতে হত শাহরুখ এবং কাজলকে। ‘কোই মিল গ্যায়া’ গানটিতে শাহরুখ যে পোলো স্পোর্টের টি-শার্টটি পরেছিলেন তার দাম সে সময়েই ছিল প্রায় ৫,৫০০ টাকার কাছাকাছি। আর এমন দামি টি-শার্ট কেনার জন্য পরিচালকের বকুনিও খেয়েছিলেন ডিজাইনার মণীশ মালহোত্রা।

ছবিটি দেখার পর একেবারে পছন্দ হয়নি শাহরুখের। শেষের দৃশ্যগুলো এত দুঃখের হওয়ার কারণেই মূলত তা অপছন্দ হয়েছিল শাহরুখের। তবে শাহরুখের অভিনয়ে ফিদা হয়ে গিয়েছিলেন সুস্মিতা সেন। শাহরুখকে বলেছিলেন, ‘এবার অভিনয় ব্যাপারটাকে আমি সিরিয়াসলি নিতে চাই।’

টিনা অর্থাৎ রানি মুখোপাধ্যায়ের মৃত্যুর গল্প প্রথমে ছবির স্ক্রিপ্টে ছিল না। পরে কাজলেরই মাথা থেকে এই আইডিয়া আসে। কাজলের সেই আইডিয়া খুব পছন্দ হয়ে যায় করণ জোহরের।

ছবির সেই ছোট্ট পাঞ্জাবী বাচ্চাটি, অর্থাৎ পারজান দস্তুরের কেবল একটি ডায়লগই ডাবিং করেছিল আর একটি বাচ্চা। কৈবাল্য চেডা নামের আর একটি বাচ্চার গলাতেই শোনা গিয়েছিল, ‘তুসসি যা র‌্যাহে হো? তুসসি না যাও!’

মণীশ মালহোত্রা, ফারহা খান, কোরিওগ্রাফার গীতা কাপুর এবং পরিচালক নিখিল আডবাণী এমনকি করণ জোহরের মা হিরু জোহরকেও ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে ক্যামিও করতে দেখা গেছে।

আমানের চরিত্রটির অফার প্রথমে গিয়েছিল সাইফ আলি খানের কাছে। কিন্তু সেই অফার ফিরিয়ে দেন সাইফ। তার পরে করণ জোহরের বাড়িতে একটি অনুষ্ঠানে সালমান এসেছিলেন। তখনই সালমানকে আমানের চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেন করণ। 

Related Posts

Leave a Reply