May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

১২২ থেকে পিছলে ১৩৩: ভারত ক্রমেই অসুখীর দিকে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের ২০১৮ সালের সংস্করণে এবারেও ইউরোপের উত্তরের দেশগুলির প্রাধান্য, কেননা, এবারের চ্যাম্পিয়ন ৫৫ লাখ বাসিন্দার দেশ ফিনল্যান্ড। তবে শীর্ষ দশের বাইরে ওঠানামাও চোখে পড়ার মতো।

বিশ্বের সবচেয়ে সুখ দেশের তালিকায় সবার ওপরে রয়েছে ফিনল্যাণ্ড। ২০১৮ সালের ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট’ অনুযায়ী ফিনল্যান্ডের পরেই আছে যথাক্রমে নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড ও সুইজারল্যান্ড।

বিশ্বের সবচেয়ে অসুখী দেশগুলো হলো বুরুন্ডি, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, দক্ষিণ সুদান, তানজানিয়া ও ইয়েমেন – এমনকি রুয়ান্ডা ও সিরিয়ার মানুষরাও নাকি তাদের চেয়ে বেশি সুখী!

বিশ্বের সুখী বা অসুখী দেশগুলির তালিকায় ভারত এক বছরের মধ্যে ১২২ থেকে ১৩৩তম অবস্থানে নেমে গেছে। ২০১৬ সালে ভারতের অবস্থান ছিল ১১৮ – কাজেই ভারতের মানুষ ক্রমেই আরো ‘অসুখী’ হচ্ছে বলে ধরে নেওয়া যেতে পারে। এবারকার রিপোর্ট থেকে সেই অসন্তোষ বাড়বে বৈ কমবে না, কেননা, পাকিস্তান ২০১৭-র তুলনায় আরো পাঁচ ধাপ উন্নতি করে ৭৫-এ পৌঁছেছে; ওদিকে চীন রয়েছে ৮৬তম স্থানে।

২০১২ সালে জাতিসংঘ এই উদ্যোগ নেয়। রিপোর্ট তৈরির দায়িত্ব দেওয়া হয় ‘সাস্টেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক’ বা এসডিএসএন নামের একটি আন্তর্জাতিক গোষ্ঠীকে।

সুখের তালিকার শীর্ষ দশে কিন্তু জার্মান (১৫), মার্কিন যুক্তরাষ্ট্র (১৮) বা যুক্তরাজ্যের (১৯) মতো দেশের স্থান হয়নি। ২০১২ সালের প্রথম রিপোর্টের পর থেকে স্ক্যান্ডিনেভীয় দেশগুলো যেন সুখ বা সুখবোধের ইজারা নিয়ে রেখেছে। দৃশ্যত এর কারণ হলো, স্ক্যান্ডিনেভীয় দেশগুলোতে ব্যক্তিস্বাধীনতার সঙ্গে সামাজিক নিরাপত্তার এক সুন্দর সমন্বয় ঘটেছে – যে কারণে এসব দেশের মানুষ উচ্চ আয়করে বিশেষ আপত্তি করেন না।

Related Posts

Leave a Reply