May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ইঁদুর বাহিনী নিয়ে পুতিনের যুদ্ধের প্রস্তুতি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

আধুনিক বিশ্বে নতুন নতুন সমরাস্ত্র তৈরি হচ্ছে। প্রযুক্তিনির্ভর বিশ্বের পরাশক্তির একটি রাশিয়া। সেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উদ্ভাবন, যা শুনলে অবাক হওয়ারই কথা। যুদ্ধের ক্ষেত্রের জন্য পুতিন এবার ইঁদুর বাহিনী প্রস্তুত করছেন! এরই মধ্যে যুদ্ধে কাজে লাগানোর জন্য ইঁদুরগুলোর জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থাও করেছেন তিনি। ইঁদুরগুলোর মস্তিকে বসানো হচ্ছে চিপ। চিপের মাধ্যমেই বোঝা যাবে, কোথায় যাচ্ছে ইঁদুরগুলো। প্রশিক্ষণপ্রাপ্ত ইঁদুরগুলো তাদের ঘ্রাণশক্তির মাধ্যমে বোমা শনাক্ত করতে পারবে। এমনটাই আশা করছেন বিজ্ঞানীরা।

মোটকথা, বিশেষ প্রজাতির সাধারণ ইঁদুরকে প্রশিক্ষণের মাধ্যমে গড়ে তোলা হবে অসাধারণ। বর্তমানে নিউরো টেকনোলোজির মাধ্যমে ইঁদুরগুলো নিয়ে কাজ করছে তিনটি দল। সাউথ ফেডারেল বিশ্ববিদ্যালয়ে চলা গবেষণায় গবেষকরা দাবি করছেন, প্রযুক্তির মাধ্যমে ইঁদুরগুলোকে এমনভাবে তৈরি করা সম্ভব হবে, যেখানে তাদের ঘ্রাণশক্তি হবে খুবই প্রখর। এমনকি কুকুরের চেয়েও বেশি।

গবেষণা দলের প্রধান গবেষক দিমিত্রি মেদভেদেভ বলেন, কুকুর তার আকারের কারণে সব জায়গায় যেতে পারে না। কিন্তু ইঁদুরের পক্ষে এটা খুবই সহজ। এরই মধ্যে এ গবেষণায় কিছুটা সাফল্য পেয়েছে এঙ্গোলা, তানজানিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ডের মত দেশগুলো। তারা মাইন সনাক্ত করতে ইঁদুর ব্যবহার করছে।

তবে একটা ক্ষেত্রে সমস্যা, তা হলো একটা ইঁদুরকে প্রশিক্ষণ দিয়ে যুদ্ধের জন্য তৈরি করতে অন্তত তিন মাস সময় লাগবে গবেষকদের। যেখানে একটি ইঁদুরের জীবনকাল মাত্র এক বছর। এজন্য সারা বছরই ইঁদুর প্রশিক্ষণ দিতে হবে। এটা সম্ভব হলে যুদ্ধক্ষেত্রে অনেকটাই এগিয়ে যাবে রাশিয়া। পরাশক্তির ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে যাবে দেশটি।

Related Posts

Leave a Reply