April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দেশে ফিরেও কঠিন পরীক্ষার মুখে অভিনন্দন বর্তমান 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বশেষে ঘরে ফিরলেন অভিনন্দন বর্তমান। অভিনন্দনকে স্বাগত জানাতে ওয়াঘা সীমান্তে ভিড় জমিয়েছেন কয়েক হাজার মানুষ। কিন্তু ভারতে ফিরেই তিনি স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন কি না সেই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

বিশেষজ্ঞদের দাবি, শত্রুদেশের হেফাজত থেকে ফিরেছেন অভিনন্দন, দফায় দফায় জেরার মধ্য দিয়ে যেতেই হবে তাঁকে। বিমান বাহিনীর পক্ষ থেকে যদিও এখনও পর্যন্ত এই ব্যাপারে কোন মন্তব্য করা হয়নি। তবে অভিনন্দন কোন পরিস্থিতির মুখোমুখি হতে পারেন, বিমান বাহিনীর কর্তাদের কাছ থেকে তার ইঙ্গিত মিলেছে।

ধারণা করা হচ্ছে, ওয়াঘা সীমান্ত থেকেই বাড়ি ফিরতে পারবেন না এই উইং কমান্ডার। বরং সেখান থেকে সরাসরি বিমান বাহিনীর গোয়েন্দাদের কাছে নিয়ে যাওয়া হবে তাঁকে। বেশ কিছু ডাক্তারি পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে তাঁকে। দেখা হবে তিনি ফিট কিনা। বন্দিদের শরীরে অনেকসময় মাইক্রোচিপ ঢুকিয়ে দেওয়া হয়, যার মাধ্যমে আড়ি পেতে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয় শত্রুপক্ষ। এই ভারতীয় যোদ্ধার শরীরে সেরকম কোনও চিপ বসানো হয়েছে কিনা, তা স্ক্যান কেরে দেখা হবে।

মনোবিদের কাছেও নিয়ে যাওয়া হবে অভিনন্দনকে। বন্দি থাকা অবস্থায় ভারতের নিরাপত্তা ব্যবস্থা সংক্রান্ত তথ্য হাতাতে শত্রুপক্ষ তাঁকে অত্যাচার করেছে কিনা তা জানার চেষ্টা করা হবে। পাকিস্তানে কোনও ভয়ঙ্কর অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে কিনা দেখা হবে তাও। তাঁকে জেরা করতে আনা হতে পারে ইনটেলিজেন্স ব্যুরো (আইবি) এবং রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (র) কর্তাদেরও। তবে সচরাচর পাইলটদের তাঁদের হাতে তুলে দেয় না বিমান বাহিনী। তাই অভিনন্দনের ক্ষেত্রে তা নাও হতে পারে।

 

Related Posts

Leave a Reply