May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আরও সহজ হতে চলেছে সৌদি আরবে বেড়ানো 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

র্যটকদের জন্যে ইলেকট্রনিক ভিসা চালুর অনুমোদন দিলো সৌদি। পর্যটকরা যাতে সেদেশে আয়োজিত খেলাধুলা, কনসার্ট কিংবা অন্যান্য অনুষ্ঠানে অংশ নিতে পারেন, তার জন্য সৌদি মন্ত্রিসভায় এর অনুমোদন দেওয়া হয়।

বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক দেশটি তাদের অর্থনীতিকে বহুমুখী করা ও বিধি-নিষেধের পরিবর্তন এনে সমাজকে উন্মুক্ত করার প্রচেষ্টার অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে বলে খবর। এর আগে পর্যটকদের ভ্রমণের ব্যাপারে খুবই রক্ষণশীল ছিল সৌদি। সৌদি সরকার জানিয়েছে, অর্থনৈতিক উন্নয়নের অংশ হিসেবে প্রিন্স মোহাম্মদ বিন সালমান স্থানীয় নাগরিক এবং বিদেশি পর্যটকদের জন্য এই উদ্যোগ নিয়েছেন।

দেশটিতে কয়েক বছর ধরেই পর্যটকদের প্রবেশের অবাধ অনুমোদনের ব্যাপারে আলোচনা চলছিল। শুধুমাত্র রক্ষণশীল মতামত ও আমলাতন্ত্রের কারণেই এতোদিন এটি আটকে ছিল। আরব নিউজ জানাচ্ছে, দূতাবাস এবং কনস্যুলেটের অনুরোধ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা ইস্যু করা হবে। তবে কবে নাগাদ এই সুবিধা পাওয়া যাবে, সে ব্যাপারে নির্দিষ্ট করে এখনও কিছু বলা হয়নি।

প্রিন্স সালমানের নতুন এই উদ্যোগের মধ্যে সেদেশে গত ৪০ বছর ধরে নিষিদ্ধ থাকা সিনেমা এবং সংগীতানুষ্ঠানের অনুমোদন দেওয়া হয়েছে। সেই সঙ্গে পশ্চিমি পপ তারকাদের সেখানে পারফর্ম করা এবং আন্তর্জাতিক ক্রীড়া অনুষ্ঠান সংগঠিত করার অনুমোদনও দিয়েছেন তিনি। তবে সালমানের সমালোচনা কিংবা বিরোধিতা করায় দেশটিতে এখন পর্যন্ত বহু মানবাধিকার কর্মী, বুদ্ধিজীবী এবং ধর্মীয় যাজককে আটক করে রাখা হয়েছে।

 

Related Posts

Leave a Reply