May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মাসুদ আজহারকে ‘ইন্টারন্যাশনাল টেরোরিস্ট’ এর তকমার বিরোধিতা করবে না পাকিস্তান !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ভারতীয় বিমান বাহিনীর হামলার পর পাকিস্তান সরকার জইশ-ই-মহম্মদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে। শুধু তাই নয়, জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে মাসুদ আজহারকে যে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণা করার চেষ্টা চলছে তার বিরোধিতা নাও করতে পারে ইমরান সরকার। এমনটাই জানাচ্ছে সংবাদসংস্থা পিটিআই।

পাকিস্তান সরকারের এক কর্তা ওই সংবাদসংস্থাকে জানিয়েছেন, জইশ নেতাদের বিরুদ্ধে অভিযান চালানোর ব্যাপারে সরকার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। তবে এক্ষেত্রে মাসুদ আজহারকে গৃহবন্দি নাকি জেলে ঢোকানো হবে তা ঠিক বলা যাচ্ছে না। গত বুধবার জাতি সঙ্ঘের নিরাপত্তা পরিষদে মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার লক্ষ্যে যৌথ ভাবে নতুন প্রস্তাব পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেন। এই ঘোষণা হয়ে গেল আজহারের অবাধ ঘোরাফেরা বন্ধ হবে, সব ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হবে। সঙ্গে জারি হবে অনেক ধরণের নিষেধাজ্ঞা। এটাই এতদিন চাইছিল ভারত।

তিন রাষ্ট্রের প্রস্তাবের পর আগামী ১০ দিনের মধ্যে ওই প্রস্তাব বিবেচনা করে রিপোর্ট দেবে পরিষদ। প্রসঙ্গত, ইতিমধ্যেই ইমরানকে ফোন করে পাক জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রও পাকিস্তানকে চাপে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, ২০০৯ সালেই ভারত মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার দাবি তোলে। এর বিরোধিতা করে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছিল চীন। যার ফলে গোটা বিষয়টি এখনও ঝুলে রয়েছে। এবার পুলওয়ামা হামলার পর ভারত ফের আর একবার মাসুদ আজহারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশা করছে।

Related Posts

Leave a Reply