April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

১৯৫ দেশ, সমতা মাত্র ৬এ! বহু পিছিয়ে মাতব্বর আমেরিকাও

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :   

বাক করার মতোই তথ্য। বিশ্বে ১৯৫ টি দেশ অথচ লিঙ্গ সমতা মাত্র ৬ টি দেশে। ভাবা যায়। মাত্র ৬টি দেশ নারী-পুরুষের সমান অধিকারে বিশ্বাসী। পৃথিবীর বিভিন্ন দেশে লিঙ্গ সমতার আগের যে অবস্থা তার পরিবর্তন হলেও তা প্রত্যাশার চেয়েও অনেক কম। কেননা বিশ্বের মাত্র ছয়টি দেশে নারী-পুরুষ সমতার ক্ষেত্রে শতভাগ সাফল্য দেখাতে পেরেছে। বিশ্ব ব্যাংকের সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান বিশ্ব ব্যাংক প্রকাশিত ওই প্রতিবেদনের মারফত জানিয়েছে, তালিকায় নারী-পুরুষ সমতার ক্ষেত্রে শতভাগ সফল বেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, লাটভিয়া, লুক্সেমবার্গ ও সুইডেন। কাজের ক্ষেত্রে নারীদের আইনি অধিকার সংরক্ষণের মাধ্যমে দেশগুলো লিঙ্গ সমতা নিশ্চিত করেছে।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনেটির শিরোনাম হলো ‘‘উইমেন বিজনেস এ্যান্ড দ্য ল ২০১৯।’ বিশ্বের ১৮৭টি দেশের লিঙ্গ বৈষম্য পর্যবেক্ষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। নারী-পুরুষ সমতা ক্ষেত্রে উল্লেখ করার মতো অগ্রগতি হয়েছে দক্ষিণ এশিয়ায়। আর সবচেয়ে খারাপ অবস্থা মধ্যপ্রাচ্য ও আফ্রিকায়।

প্রতিবেদনে কয়েকটি বিষয়ের ওপর ভিত্তি করে সমীক্ষা চালানো হয়। যার মধ্যে চাকরিকালীন অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে ভূমিকা রাখা, পেনশনের আইনি সুবিধা, উদ্যোগবান্ধব পরিবেশ সৃষ্টি উল্লেখযোগ্য।

গত এক দশকে নারী-পুরুষ সমতার ক্ষেত্রে সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে ফ্রান্সে। দেশটি গৃহে নারী নির্যাতন বন্ধে একটি আইন প্রণয়ন করেছে। কর্মস্থলে যৌন হয়রানি করলে অপরাধীদের দণ্ড ও জারিমানার ব্যবস্থা করেছে। তাছাড়া দেশটি পিতৃত্বকালী ছুটির ব্যবস্থাও করেছে।

বিশ্ব ব্যাংক প্রকাশিত তালিকায় বাংলাদেশের অবস্থান ১৬৯তম। আর তালিকায় তলানিতে রয়েছে রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত সৌদি আরব। তবে আশ্চর্য্যের বিষয় হলো উন্নত দেশ হিসেবে গোটা বিশ্বে মাতব্বরি করা আমেরিকা নারী-পুরুষ সমতার ক্ষেত্রে তালিকায় থাকা প্রথম ৫০টি দেশের মধ্যেও নেই।

Related Posts

Leave a Reply