May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মহিলা দেখে হেসেছেন কি গেলেন ১ বছরের জন্য 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

রাস্তা দিয়ে কোনো মহিলা যেতে দেখলেই কিছু ছেলের শুরু হয়ে যায় কাজকম্ম।  টেরিয়ে তাকানো, অঙ্গভঙ্গি, হেড়ে গলায় গান।  তার সঙ্গে বাছা বাছা শব্দব্রহ্ম, সুইটি, হানি, বেবি ইত্যাদি ইত্যাদি। এটা করেই অদ্ভুত এক ‘বাঘ মারা’ বিজয়ীর হাসি। যেন দেশ উদ্ধার করে ফেললেন তারা। যা-ই করুন কেন, এবার থেকে করলে একটু সাবধান। অভিযোগ হলে সটান এক বছরের জেল।

তবে সারাদেশে হবে কিনা জানা নেই।  উত্তরাখণ্ডে অবশ্যই হয় । সম্প্রতি রাজ্য মহিলা কমিশন জানিয়েছে, গত কয়েক মাসে অন্তত ১,১১৮টি এমন অভিযোগ জমা পড়েছে, যেখানে শুধুমাত্র নানান মন্তব্য এবং অঙ্গভঙ্গি করে মহিলাদের উত্ত্যক্ত করা হয়েছে।

আইন বলছে, কোনো মহিলার নাম বিকৃত করে বলা, বাজে মন্তব্য করা, অশ্লীল অঙ্গভঙ্গি বা কোনো মহিলার ব্যক্তিগত জীবন নিয়ে মন্তব্য করলেও কঠোর শাস্তির বিধান রয়েছে। ভারতীয় দণ্ডবিধির ৫০৯ ধারা অনুযায়ী অভিযোগ প্রমাণ হলে দোষীকে ১ বছর কারাদণ্ড ভোগ করতে হবে।

তবে বেশির ভাগ ক্ষেত্রে নানা কারণে চুপ করে থাকাই শ্রেষ্ঠ বলে মনে করা হয় অন্তত ভারতীয় সমাজে। এ ধারণার মূলে আঘাত করতেই এ পদক্ষেপ।

এ প্রসঙ্গে রাজ্য মহিলা কমিশনের প্রধান সরোজিনি কাইনতুরা বলেন, আমরা পুরুষদের একটু সভ্যতা শেখাতে চাচ্ছি। মহিলাদের সঙ্গে কীরকম ব্যবহার করা উচিত বা উচিত না, সেটাই শেখাব। 

এ বিষয়ে সচেতনতা গড়ে তুলতে স্কুল-কলেজে এ নিয়ে ক্যাম্পিংও করা হবে বলে জানান তিনি।

Related Posts

Leave a Reply