May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

অবাক কাণ্ড, যেখানে প্রতিবছর আকাশ থেকে বৃষ্টির ন্যায় ঝরে পড়ে হাজার টন হীরা!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বৃষ্টি হলে আমার সাধারণত ছাতা নিয়ে বাহিরে বের হই। কিন্তু যদি শুনতে পারেন আকাশ থেকে বৃষ্টির জল নয়, শুধুই হীরে পরছে তখন আপনি কি বরবেন? নিশ্চই প্রয়োজনিয় সব ধরণের জিনিস পত্র নিয়ে বাইরে বেরোবে ? কি, অবাক হচ্ছেন? না, অবাক হওয়ার কোনো কারণ নেই। আসলে এমন কোনো ঘটনা পৃথিবীতে ঘটেনি, এবং অগামীদিনে কখনো ঘটবে কিনা ঈশ্বরই ভালো জানেন।

তবে পৃথিবীতে নয়, কারো বাড়ি যদি হয় শনি কিংবা বৃহস্পতি গ্রহে তাহলে এমনটা ঘটার সম্ভাবনা প্রায় ১০০%। কারণ সৌরজগতের দুই গ্রহ শনি আর বৃহস্পতির বুকে নাকি প্রায়ই ঝরে পড়ে ডায়মন্ড বা হীরের বৃষ্টি। বৈজ্ঞানিকরা এমনটাই জানিয়েছেন। বৃষ্টিতে ঝরে পড়া সবচেয়ে বড় হীরের টুকরোটির ব্যাস হতে পারে এক সেন্টিমিটার পর্যন্ত।

এই দুই গ্রহের বায়ুমণ্ডল বিশ্লেষণ করে পাওয়া তথ্য বলছে, সেখানে কার্বনের এই চকচকে কঠিন রূপ হীরে রয়েছে প্রচুর পরিমাণে। এ দুটি গ্রহের বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে বজ্রপাত হয় যার ফলে সেখানে থাকা মিথেন গ্যাস কার্বনে রূপান্তরিত হয়। এরপর সেগুলো কার্বনেরই দুটি ভিন্ন রূপ-গ্রাফাইট ও ডায়মন্ড(হীরে) আকারে ঝরে পড়ে।

বিজ্ঞানীরা বলছেন, ‘এই ব্যাসের একটি হীরা আঙটিতে খুব সহজেই ব্যবহার করা যেতে পারে। তবে তার আগে হীরাগুলোকে কেটে নিতে হবে সুন্দরভাবে! আর প্রতি বছর প্রায় ১০০০ টন হীরে ঝরে পড়ে শনির বুকে।’

Related Posts

Leave a Reply