May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

জলও কিন্তু পচে, তাই বোতলে ‘মেয়াদ তারিখ’ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ল পচন বা নষ্ট হয় না। বেশ। তাই মেনে নিলাম। তবে এ যদি সত্য হয়, তবে মিনেরাল ওয়াটার অথবা প্যাকেজড ড্রিংকিং ওযাটারের বোতলের গায়ে ‘এক্সপায়ারি ডেট’ বা ‘বেস্ট বিফোর ডেট’ লেখা থাকে কেন? এ সম্পর্কে আপনি কিছু জানেন কি?

না জানলে শুনুন, প্লাস্টিকের বোতলের মধ্যে জল ভরা থাকে, সেই প্লাস্টিক থেকে একটা নির্দিষ্ট সময়ের পরে জলের মধ্যে নানারকমের প্রতিক্রিয়া হতে পারে। যা শরীরের পক্ষে ক্ষতিকারক।

বোতলবন্দি জল একটানা সূর্যের আলো পড়লে প্লাস্টিক থেকে পানির মধ্যে রাসায়নিক উপাদান পানির মধ্যে মিশে যাওয়ার আশঙ্কা থাকে। বিসফেনল-এ বা বিপিএ-র মতো এই রাসায়নিক উপাদানগুলি শরীরে গেলে ব্রেস্ট ক্যানসার, পুরুষদের প্রজনন ক্ষমতা কমে যাওয়া, হৃদরোগের আশঙ্কা বৃদ্ধি পাওয়া ছাড়াও মস্তিষ্কের ক্ষতি হতে পারে। শুধু তাই নয়, প্লাস্টিক থেকে জলের মধ্যে গন্ধ।

ব্যাকটেরিয়া মিশে যাওয়ার, এমন কী পানির স্বাদও বদলে যাওয়ার সম্ভাবনা থাকে। ফলে মিনেরাল ওয়াটারের বোতল সঙ্গে থাকলে সেটিকে রোদ থেকে এড়িয়ে কোনও ঠাণ্ডা জায়গায় রাখার চেষ্টা করুন।

মিনারেল ওয়াটার অথবা ঠান্ডা পানীয়ের বোতল যদি পরবর্তীকালে জলের বোতল হিসেবে ব্যবহার করেন, তাহলে ১৫ থেকে ২০ দিনের বেশি তা জল রাখার জন্য ব্যবহার না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এবং বোতলগুলি ফেলে দেওয়ার সময়ে অবশ্যই বোতলটি নষ্ট করে দেবেন।

Related Posts

Leave a Reply