April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

অ্যাপ চেনাবে আসল তেল 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্রতিদিন ব্যবহারের কাজে যে অলিভ অয়েলটি ব্যবহার করছেন, তা ইতালির কিনা এই নিয়ে কি আপনি খুবই চিন্তিত? বাজারে বিভিন্ন ভেজালের ভিড়ে আপনাকে সঠিক ইতালির অলিভ অয়েল এবার বেছে নিতে সাহায্য করবে আপনার স্মার্টফোনের একটি অ্যাপ।একটি অলাভজনক প্রতিষ্ঠান ক্রেতাদের জন্যে এই অ্যাপটি বিনামূল্যে দিচ্ছেন। এই অ্যাপ দিয়ে ক্রেতারা সহজেই তাদের পছন্দের পণ্যটির বার কোড স্ক্যান করে তা সত্যিই ইতালির কিনা সেটা দেখে নিতে পারবেন। শুধু তাই না, এই অ্যাপের সাহায্যে পণ্যটি কীভাবে তৈরি হয়েছে, সেটাও ক্রেতারা খুব সহজেই জানতে পারবেন।

বিশ্বব্যাপী ইতালির তৈরি পণ্যের গুণগত মান রক্ষা এবং সংরক্ষণ করাই এই অ্যাপ তৈরির মূল লক্ষ্য।

ইতালিতে DPO (DOP is short for Denominazione di Origine Protetta (literally ‘Protected Designation of Origin’) এর মাধ্যমে ২২১ রকমের বিভিন্ন ধরনের ভেজাল প্রোডাক্ট যেমন, মহিষের মজোরোলা চিজ, প্রোসিসকো, মোদেনা বালসামিক ভিনেগার বন্ধ করেছে। বিভিন্ন কোম্পানী জরিমানা দিয়ে হলেও এই সকল ভেজাল পণদ্রব্যের ব্যবসা করতে চায়। এই ধরনের খাবার এবং মদ দেশীয় অর্থনীতিতে বছরে ১৪ বিলিয়ন ডলার এর যোগান দেয় এবং এর সাথে ৩ লাখ ব্যবসায়ী জড়িত।

অলিভ অয়েল ছাড়াও ভেজাল বাজারে ইতালির আরেকটা খাবার হল চীজ। পারমায় তৈরি ভেজাল পনিরের জন্য বছরে ব্যয় হয় ৬৪ মিলিয়ন ইউ এস ডলার। এই খাবারের জন্যে সবচেয়ে বড় ক্ষতির কবলে অলিভ অয়েল শিল্প।

কৃষকেরা নিম্নমানের এবং কম দামের তেল তৈরি করতে পারেন না। তাই ভেজাল পনিরের সাথে খাঁটি অলিভ অয়েলের ঠিকে থাকার একটি অসম প্রতিযোগিতা তৈরি হয়। ইতালিতে খাঁটি অলিভ অয়েল তৈরি, খুব কড়াভাবে নিয়ন্ত্রণ করা হয়। দেখা হয় যেন এটি ভোক্তাদের ধোঁকা না দেয়।

যদি আপনি সত্যিই ইতালির পণ্য পছন্দ করেন, তবে খাদ্যের ব্যাপারে আপনার বিশ্বাসযোগ্যতা বজায় রাখেতে এই আ্যপটির মাধ্যমে খাঁটি পণ্যের বার কোড স্ক্যান করে সহজেই তা পেতে পারেন।

এই অ্যাপটিকে আরো ভালভাবে কাজে লাগানোর জন্যে, ইতালিল উদ্যোক্তাদের নিবন্ধন করা দরকার যাতে করে বিভিন্ন ধরনের ডাটাবেজসহ আরো বিভিন্ন উন্নয়নমূলক কাজে তা নির্ভরযোগ্যভাবে ব্যবহার করা যায়।

Related Posts

Leave a Reply