April 28, 2024     Select Language
Audio News Editor Choice Bengali ব্যবসা ও প্রযুক্তি

আজ থেকেই কমিয়ে ফেলুন ইন্টারনেট ব্যবহারের খরচ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ন্টারনেট ছাড়া আজকাল চোঁখে সর্ষে ফুল দেখার উপক্রম। কিন্তু কিভাবে কমাবেন এই নেট ব্যবহারের খরচ। তারই কিছু উপায় জানানো হলো এই প্রতিবেদনে।

ডেটা রেসট্রিকশন: ফোনটি যখন ব্যবহার করছেন না তখনও কিন্তু ডেটা অন থাকলে তা খরচ হচ্ছে! হ্যাঁ অ্যানড্রয়েড ফোন বেশির ভাগ অ্যাপস সচল রাখার জন্য ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার করে। যেমন হোয়াটসঅ্যাপ, ভাইবার, প্লে-স্টোর, গুগল অ্যাপস, মেসেঞ্জার ইত্যাদি। এর থেকে বাঁচতে আপনার সেটিংস অপশনে গিয়ে ডেটা ইউজেস>তারপর রেস্টিক্ট ব্যাকগ্রাউন্ড ডেটা অপশনে টিক দিয়ে দিন। আপনার নোটিফিকেশন বারে একটি বিস্ময়সূচক চিহ্ন দেখাবে। এর মানে অ্যাপগুলি আর ব্যাকগ্রাউন্ডে ডেটা চুরি করতে পারবে না।

প্রয়োজনীয় অ্যাপস চালু রাখুন: স্মার্টফোনে নিশ্চই মেসেজিং অ্যাপ ব্যবহার করে থাকেন। সেটিংস>ডেটা ইউজেস এ গিয়ে দেখতে পাবেন সবগুলি অ্যাপ দেখাচ্ছে। কোন অ্যাপ কি পরিমাণ ডেটা খরচ করছে সেটাও আপনি দেখতে পারবেন। এখন একটু সময় নিয়ে অ্যাপসগুলোতে ক্লিক করে ভেতরে প্রবেশ করুন এবং যে অ্যাপগুলো আপনার চালু রাখা দরকার সেগুলো বাদ দিয়ে বাকিগুলো রেস্টিক্টেড করে দিন।
ডেটা সেভিংস অ্যাপ ব্যবহার: কিছু কিছু অ্যাপস আছে যেগুলো অনেক লো ডেটা খরচ করে আপনাকে ব্রাউজিংয়ের সুযোগ দেয়। যেমন অপেরা মিনি, অপেরা নিউ, ইউসি ব্রাউজার–এ ডেটা সেভিংস মুড আছে। এই মুড ব্যবহার করে আপনি ৮০ শতাংশ পর্যন্ত ব্রাউজিং খরচ বাঁচাতে পারেন। আবার ভয়েস কলিংয়ের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ–এ ডেটা খরচ খুব কম হয়।

সিকিউরিটি অ্যাপ ব্যবহার: বিভিন্ন সিকিউরিটি অ্যাপস ব্যবহার করেও ডেটা খরচ কমানো যায়। এই অ্যাপের মাধ্যমে জানা যায় কোন অ্যাপগুলি আপনার ডেটা চুরি করছে। আপনার পারমিশন ছাড়া সেগুলো ডেটা ব্যাবহার করতে পারবে না। প্লে-স্টোরে সি এম সিকিউরিটি, ৩৬০ সিকিউরিটি ইত্যাদি বিভিন্ন অ্যাপ রয়েছে।

ডেটা সেটিংস: স্মার্টফোনটিকে ওয়াইফাই্ হটস্পট হিসেবে ব্যবহার করা যায়। এক্ষেত্রে হটস্পটে পাসওয়ার্ড ব্যবহার করুন। এবং অবশ্যই প্রয়োজন না থাকলে ব্যবহার শেষে আপনার ডেটা কানেকশন বন্ধ রাখুন।

Related Posts

Leave a Reply