April 30, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

পৃথিবী মাত্র ১ সেকেন্ড যদি না ঘোরে তাহলে কি হবে জানলে পায়ের তলার মাটি সরে যাবে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পৃথিবী ১ সেকেন্ড থেমে গেলে কী হবে তা চিন্তা করার সময় পাবেন কি? এ সময়টা কেমন হবে অনেকেরই চিন্তা।  হাজারটা চিন্তা মানুষের থাকলেও এ সময়টা কি হতে পারে? এত কিছু চিন্তা-ভাবনার মধ্যে ভেবে দেখেছেন কি- কখনো যদি পৃথিবীটা ১ সেকেন্ডের জন্য ঘোরা বন্ধ করে দেয় তবে কী হবে?

ভেবে কোনো কূলকিনার পাবেন না। তার কারণ ভাবার সময়টাই পাবেন না। পৃথিবী থেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই হাওয়ায় ভাসতে থাকবে মানুষ, জীবজন্তু থেকে শুরু করে সব প্রাণী।

হাড় গোড়, মাংস সব দলা পাকিয়ে মানুষ অনেকটা ভাঙা পুতুলের মতো হয়ে যাবে। দুই মেরু এই অনুভূতি কয়েক সেকেন্ড পরে টের পেলেও শেষ পর্যন্ত একই অবস্থা হবে। প্লেনের ভেতরে থাকা মানুষরা প্রথমটাই ব্যাপারটা বুঝতে না পারলেও কয়েক সেকেন্ডের মধ্যে পৃথিবীর আকাশে সৃষ্টি হবে ভয়ঙ্কর এক ঝড়।  এরপরই সবশেষ।  এতো গেল আকাশের কথা। কিন্তু ভূ-পৃষ্ঠে তখন কী হবে?  বাতাসের গতিবেগ প্রচণ্ড বেড়ে যাওয়ার ফলে গোটা পৃথিবীজুড়ে আগুন জ্বলবে। ঠিক যেন আগুনের গোলা।  থেমে থাকবে না জলও।

পৃথিবীর সমস্ত জলভাগ জুড়ে চলবে বিশাল এক সুনামি। সব জল গিয়ে জমা হবে দুই মেরুতে। বাকি পৃথিবী জলশূন্য হয়ে পড়বে।  এসব ছাড়াও ঘটবে এক অদ্ভুত ঘটনা।

পৃথিবী থেমে যাওয়ার ফলে যেদিক সূর্যের সামনে পড়বে সেদিকের সব জ্বলে ছাড়খার হয়ে যাবে, কিন্তু অপর পিঠে সূর্য না থাকায় শুরু হবে ‌‘আইস এজ’।

সব মিলিয়ে, ওই এক সেকেন্ডই পৃথিবীকে তছনছ করে দেওয়ার জন্য যথেষ্ট হবে। এরপর পৃথিবী আবার আগের মতো ঘুরতে শুরু করলেও পৃথিবীতে কিছুই আর আগের মতো থাকবে না। আর হয়তো কখনো প্রাণের সঞ্চারও সম্ভব হবে না।

Related Posts

Leave a Reply