May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি শারীরিক

ক্যানসার কেড়ে নিয়েছে কথা? ফেরাবে মাত্র ৫০ টাকা 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
রণব্যধি ক্যানসারে যাঁরা বাকশক্তি হারিয়ে মানসিকভাবে ভেঙে পড়েছেন, তাঁরা আবার কথা বলতে পারবেন! ঠিক আগের মতোই। না, কোনও আকাশকুসুম কল্পনা নয়। বামুন হয়ে চাঁদে হাত বাড়ানোর মতো অসাধ্যসাধনও নয়। ষোলআনার উপর আঠারোআনা বাস্তব।
এ জন্য গুচ্ছের টাকা লাগবে, তাও নয়। লাগবে না কোনও কৃত্রিম বক্সও। স্রেফ একটা ডিভাইস, যার দৌলতে বাকশক্তি হারানো ব্যক্তি মুখের ভাষা ফিরে পাবেন। ডিভাইসটির ওজন, সর্বসাকুল্যে ২৫ গ্রাম। খরচ? অবিশ্বাস্য! মাত্র ৫০ টাকা! ফলে, গরিব মানুষেরও সাধ্যের মধ্যে এই ডিভাইস।
দেশের হাজার হাজার গলার ক্যানসার আক্রান্ত রোগীকে যিনি এই আশার আলো দেখিয়েছেন, তাঁর নাম ডা. বিশাল রাও। বেঙ্গালুরুর নামী ক্যানসার বিশেষজ্ঞ।
ডাক্তার রাওয়ের কথায়, কথা বলতে পারাটাও তো অধিকার। কিন্তু, গলার ক্যানসারে আক্রান্তদের ভয়েস বক্স সার্জারি করে বাদ যাওয়ার পর, তাঁরা তো আর কথা বলতে পারেন না। অসুখের কারণের থেকেও তাঁদের যেটা ভিতরে ভিতরে ভেঙে চৌচির করে দেয়, তা হল চিরজীবনের মতো বাকশক্তি হারিয়ে ফেলা। তাই এঁদের জন্য কিছু যদি করতে পারি, সেই চেষ্টাতেই ছিলাম।
এখন বাজারে কৃত্রিম অঙ্গ (ভয়েজ বক্স) পাওয়া যায়, যা দিয়ে কথা বলা যায়। কিন্তু, সেটা সবার সাধ্যের মধ্যে নয়। দাম ২০ হাজার। কিন্তু, ছ-মাস ছাড়া ছাড়া সেই প্রস্থেসিস পালটাতে হয়। সেখানে এই ভারতীয় গবেষকের তৈরি ডিভাইসের দাম মাত্র ৫০ টাকা!
HCG ক্যানসার কেয়ারের সার্জন ডাক্তার বিশাল বলছিলেন, আমি এমন একটা কিছু করতে চাইছিলাম, যা সবার সাধ্যের মধ্যে থাকে। আবার একইসঙ্গে রোগী স্বাভাবিক কথাও বলতে পারেন। সেদিক থেকে আমার এই ডিভাইস সফল।
এই ডিভাইসটির নাম দেওয়া হয়েছে Aum voice prosthesis। জানালেন, শশাঙ্ক মহেশ নামে তাঁর এক শিল্পপতি বন্ধুর কাছ থেকে গবেষণার প্রয়োজনে আর্থিক সাহায্য নিয়েছেন 

Related Posts

Leave a Reply