April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

এর একজোড়া জুতোর দাম প্রায় ৩ কোটি শুনে ভিমরি খাবেন না যেন ! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কজোড়া জুতোর দাম সর্বাধিক কত হতে পারে বলে আপনার মনে হয়। আপনি বলবেন কত আর সংখ্যাটা হাজারের ঘর ছাড়াবে না।একদম ভুল। যদি আপনাকে বলি এই সংখ্যা কোটিও ছাড়িয়ে গেছে। শুনে অজ্ঞান হবেন না যেন ! খেলাধুলা সামগ্রী প্রস্তুতকারী মার্কিন প্রতিষ্ঠান নাইকির এক জোড়া জুতা রেকর্ড ৪ লাখ ৩৭ হাজার ৫০০ ডলারে বিক্রি হয়েছে। ভারতীয় টাকায় যা ২ কোটি ৭৬ লাখ ২ হাজার ৪০০ টাকা। ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারী জায়ান্টটির সহ-প্রতিষ্ঠাতা এই জুতোটি ডিজাইন করেছেন।

জানানো হয়েছে, নাইকির নিলামে তোলা একশ জোড়া ট্রেইনার জুতার মধ্যে এই জুতা জোড়াই ছিল সর্বশেষ। নিলামে তোলা এই একশ জোড়া জুতা নিউইয়র্কসহ বিভিন্ন নামকরা প্রতিষ্ঠান থেকে আসা। আগে যে দামে এসব জুতা বিক্রি হয়েছিল তার চেয়ে শুধু রেকর্ড নয় আগের সর্বোচ্চ দামের চেয়ে এই জুতা জোড়া তিনগুণ বেশি দামে বিক্রি হয়েছে। আর এসব জুতা কিনেছেন কানাডিয়ান সংগ্রাহক মাইলস নাদাল। তিনি নিলামে ওঠা বাকি ৯৯ জোড়া জুতাও কিনেছেন। যার দাম পড়েছে ৮ লাখ ৫০ হাজার ডলার।

দ্য নাইকি ওয়াফেল মুন সুজ নামের ওই জুতা জোড়ার ডিজাইন করেছেন বিল বোয়ারম্যান। তিনি ছিলেন একজন কোচ এবং নাইকির সহ-প্রতিষ্ঠাতা। যে একশ জোড়া জুতা নিলামে ওঠে তার মধ্যে মাত্র ১২ জোড়া জুতা হাতে তৈরি। ১৯৭২ সালে অলিম্পিকে এসব জুতার কিছু হস্তান্তর করা হয়।
নিউইয়র্কভিত্তিক নামজাদা অকশান আর্ট হাউস সোথেবির বৈশ্বিক ই-কমার্সের প্রধান নোয়াহ উন্স বলেন, ‘বোয়ারম্যান তার জুতার উপরের অংশে ওয়াফেল তার জুতার নিচের অংশে আয়রন ইমপ্রিন্ট ব্যবহার করতেন।’

Related Posts

Leave a Reply