May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

শচীনের এই রেকর্ডগুলো জানা আছে কি ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

শুধু ব্যাট হাতেই নয়, বল হাতেও বেশকিছু রেকর্ডের মালিক শচীন তেন্ডুলকার। তার অফব্রেকের মাঝে হঠাৎ আসা গুগলিগুলোর উত্তর ছিল না বহু ব্যাটসম্যানের কাছেই। ৬টি বল ৬ রকম ভাবে করার ক্ষমতা রাখতেন ভারতের এই লিটিল মাস্টার।ক্রিজে জমে যাওয়া পার্টনারশিপ ভাঙার জন্য আজাহার থেকে সৌরভ, এমনকি ধোনিও বিপদে পড়লে বল তুলে দিয়েছিলেন মাস্টার ব্লাস্টারের হাতে। সব ফরম্যাট মিলিয়ে ২০১টি আন্তর্জাতিক উইকেট রয়েছে তার ঝুলিতে।

শচীন প্রথম উইকেট পান ১৭ বছর ২২৪ দিন বয়সে। শ্রীলঙ্কার বিরুদ্ধে তার বলে খোঁচা লাগিয়ে কিরণ মোরের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান মহানামা। সঙ্গে সঙ্গে তিনি হয়ে যান কনিষ্ঠতম ভারতীয় উইকেট শিকারি। ভেঙে দেন মনিন্দর সিংহের রেকর্ড। তিনিই একমাত্র বোলার, যার দখলে রয়েছে একাধিকবার শেষ ওভারে কম রান দিয়ে ম্যাচ জেতানোর রেকর্ড। ১৯৯৩ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এবং ১৯৯৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি ম্যাচ জেতান বল হাতে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ ওভারে বাকি ছিল ৬ রান, শচীন দিয়েছিলেন মাত্র ৩ রান। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ক্রিজে থাকা শেষ উইকেট তিনি তুলে নেন প্রথম বলেই। ২০০৪ সালের এশিয়া কাপে মোট ৬টি ম্যাচে ১২টি উইকেট নিয়ে ইরফানের পরই দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে উঠে আসে তার নাম। ইরফান পাঠান সেবার পেয়েছিলেন ১৪টি  উইকেট।

জানেন কি? শচীনের আসলে স্বপ্ন ছিল ব্যাটসম্যান নয়, পেস বোলার হওয়ার। ১৯৮৭ সালে ডেনিস লিলি’র পেস ফাউন্ডেশন যোগ দেওয়ার পর তাকে বাদ দেওয়া হয়। ছোটখাটো চেহারার শচীনকে পেস বোলার নয়, ব্যাটসম্যান হওয়ার পরামর্শ দেন লিলি।

Related Posts

Leave a Reply