May 6, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

স্পেশাল ছানার পায়েস

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : ছানা, চিনি পরিমাণ মতো, পেস্তা বাদাম কুঁচি ১ টেবিল চামচ, কাজু বাদাম কুঁচি ১ টেবিল চামচ, জাফরন ১ চিমটি ১ কাপ গরম দুধের সাথে, এলাচের গুঁড়া ১/২ চা চামচ। 

পদ্ধতি : ছানাটিতে ১ টেবিল চামচ চিনি দিয়ে ৪-৫ মিনিট ধরে মাখতে হবে। এরপর ২ হাতের সাহায্যে ছোট ছোট মসৃণ বল বানিয়ে নিতে হবে।

দুধটি জ্বালাতে হবে মৃদু আঁচে। ফ্যানাটিকে উপরে পড়তে দেওয়া যাবে না, দুধের উপরে সর ও পরতে দেওয়া যাবে না। সর দুধের সাথে নেড়ে মিলিয়ে দিতে থাকতে হবে। দুধটি এভাবে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। জ্বাল হতে হতে দুধটি অর্ধেক হয়ে এলে পেস্তা বাদাম কুঁচি, কাজু বাদাম কুঁচি ও ১ কাপ গরম দুধের সাথে ১ চিমটি কেশর ও ১/২ কাপ চিনি এই উপাদানগুলো দিয়ে দিন। এভাবে কিছুক্ষণ রান্না করুন। এরপর গ্যাস বন্ধ করে ২ মিনিট পর ছানার তৈরি করে রাখা বলগুলো দুধে দিয়ে দিন। কিছুক্ষণ পর একদম অল্প আঁচে চুলা জ্বালিয়ে দিন। আঁচ বেশি থাকলে দুধ ও ছানাগুলো ভেঙে যাবে, তাই একটু সাবধানে রান্না করতে হবে। এলাচের গুঁড়া দিয়ে হাল্কা করে নেড়ে ৩-৪ মিনিট লো-ফ্লেমে রেখে দিন। ছানার বলগুলো বড় হয়ে গেলে বুঝবেন ছানার ভিতরে দুধ ঢুকেছে ও সিদ্ধ হয়েছে। চুলা বন্ধ করে দিয়ে নামানোর আগে কিসমিস ছড়িয়ে দিন।

এরপর নামিয়ে বাইরে রেখে প্রথমে ঠাণ্ডা করে উপরে সামান্য পেস্তা বাদাম ও কেশর ছিটিয়ে দিন। এভাবে এরপর ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন সুস্বাদু ঠাণ্ডা ছানার পায়েস ও উপভোগ করুন আনন্দের দুর্গা পূজা উৎসব।

Related Posts

Leave a Reply