May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ধর্ম

এই পাঁচ গন্ধ না পাওয়া মানেই আপনার মৃত্যু আসন্ন!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দৃষ্টিহীন মানুষদের কাছে গন্ধ একটা গুরুত্বপূর্ণ বিষয়। গন্ধের মাধ্যমেই তাঁরা বিভিন্ন পদার্থের মধ্যে পার্থক্য বুঝতে পারেন। খাবার-দাবার টাটকা না বাসি, তাও বোঝা যায় এই গন্ধ থেকেই। জানেন কি, মানুষ নাকি মৃত্যুরও গন্ধ পায়!

গবেষণায় জানা গিয়েছে, আসন্ন মৃত্যুর সম্ভাবনা সবচেয়ে আগে বুঝতে পারে আমাদের নাক। সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, আমাদের শরীর যখন জরাক্রান্ত হয়ে ক্ষয়ের দিকে এগোতে শুরু করে তখনই উৎপন্ন হয় পুট্রেসিন নামক এক ধরনের রাসায়নিক। পুট্রেসিনের গন্ধ প্রাণীর শরীরে অদ্ভুত অস্থিরতা, ভয় বা মানসিক অবসাদের সৃষ্টি করে।

গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে, শুধুমাত্র নিজের ক্ষেত্রেই নয়, আশপাশে মৃত্যুপথযাত্রী কোনও মানুষ থাকলে আমাদের নাকে এই গন্ধ এসে পৌঁছায়। এই বিশেষ গন্ধের সঙ্গে কোনও পরিচিত গন্ধের মিল তাঁরা খুঁজে পাননি। এই বিশেষ গন্ধকে ‘স্মেল অব ডেথ’ বলেই ব্যাখ্যা করেছেন তাঁরা।

তাহলে গন্ধ বিচার করে কী করে বুঝবেন আসন্ন মৃত্যুর সংকেত?

শিকাগো বিশ্ববিদ্যালয়ের ডাক্তার মার্থা ম্যাকক্লিন্টক জানান, ৪০ থেকে ৮৫ বছর বয়সের মধ্যে ৩ হাজারেরও বেশি মানুষের উপর গবেষণা চালিয়ে তাঁরা দেখেছেন, পিপারমেন্ট, কমলালেবু, মাছ, গোলাপ আর চামড়া- যাঁরা এই ৫টি বিশেষ উপাদানের গন্ধ একেবারেই পাননি, তাঁদের মধ্যে ৩৯ শতাংশের মৃত্যু হয়েছে পরবর্তী পাঁচ বছরের মধ্যেই। বাকিরা ক্যান্সার, অ্যালজাইমার বা পার্কিনসন-এর মতো ব্যাধির সঙ্গে পাঞ্জা লড়ছেন।

এই মতামত নিয়ে বিতর্ক রয়েছে। তবে এনিয়ে এখনও গবেষণা চলছে। অপেক্ষা এখন ঐক্যমত্যের।

Related Posts

Leave a Reply