May 2, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

লাদেনের এই গোপনে অভ্যাস জনকে চমকে যাবেন!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ক সময় যার নামে কাঁপত পুরো বিশ্ব। কিন্তু গোপনে তার এমন অভ্যাস ছিল, যা শুনলে চমকে যেতে হয়। একথা সবাই জানে, পাশ্চাত্য সংস্কৃতির কট্টর বিরোধী ছিলেন আল কায়দা প্রধান ওসামা বিন লাদেন।

তবে, তার অভ্যাস ছিল একেবারেই আলাদা। পাকিস্তানের অ্যাবটাবাদের গুপ্ত ঘাঁটিতে জীবনের শেষ বছরগুলিতে তার সঙ্গী ছিল টম অ্যান্ড জেরি কার্টুন। হ্যাঁ, বিখ্যাত সেই অ্যানিমেশন সিরিজ। মোট ১৬০টা এপিসোডের মধ্যে ১৩৮টি এপিসোড ডাউনলোড করেছিলেন তিনি। সেগুলোই নাকি নিয়মিত দেখতেন তিনি।

১ নভেম্বর ২০১৭ বুধবার অ্যাবটাবাদে লাদেনের শেষ জীবন সংক্রান্ত ৪,৭০,০০০ ফাইল প্রকাশ করে সিআইএ। সেখানে আরও জানা গিয়েছে, শুধু কার্টুন নয়, ‘‌লুজ চেঞ্জ’‌ নামে একটি মুভি সিরিজও নিয়মিত দেখতেন লাদেন। ৯/‌১১ হামলার সমর্থনে তৈরি হয়েছিল ওই সিরিজটি।

প্রযুক্তিপ্রিয় লাদেন তার যাবতীয় পরিকল্পনা, বার্তা, ২০০ পাতার একটি ভিডিও ফাইলে সেভ রেখেছিলেন। যা দেখে গোয়েন্দাদের আন্দাজ, প্রত্যক্ষভাবে সরে গেলেও গোপনে আল কায়দা পরিচালনা করলেন লাদেনই। পাওয়া গিয়েছে ওসামাপুত্র হামজার এক ঘণ্টার বিয়ের ফুটেজ।

সেখানে হাসি মুখে আত্মীয়বন্ধুদের সঙ্গে হামজাকে বসে থাকতে দেখা গেলেও ওসামাকে দেখা যাচ্ছে না। তবে এক ব্যক্তির গলা শোনা যাচ্ছে, যিনি কনেপক্ষের সঙ্গে বরকর্তার পরিচয় করাচ্ছেন মুজাহিদিনদের রাজপুত্র হিসেবে।

তথ্য বলছে, কিশোর বয়সে ইংল্যান্ডে পড়তে গিয়ে উইলিয়াম শেক্সপিয়রের বাড়ি ঘুরে দেখেছিলেন লাদেন। তখন থেকেই পাশ্চাত্য সভ্যতা এবং সংস্কৃতি সম্পর্কে তাঁর মনে বিরূপভাব জন্মায়।

কন্সপিরেসি থিওরিস্টসদের ধারণা অনুযায়ী, দি ইলুমিনাতি–তে বিশ্বাস করতেন লাদেন। এই তত্ত্বে বিশ্বাসীদের ধারণা, একটি গুপ্ত গোষ্ঠী সারা বিশ্বের যাবতীয় ঘটনা পরিচালনা করে। নিজের লেখা বইয়েও দি ইলুমিনাতি–র উল্লেখ করেছিলেন লাদেন।

Related Posts

Leave a Reply