May 4, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

শীতে ট্রাই করুন ‘মূলোর কোফতা’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : মূলো, ছোট টুকরা করা ১/২ কেজি, কুড়ানো নারকেল ১ টে.চা. বাদাম ১/২ টে.চা. বেসন ২ টে.চা. গরম মশলা ১ চা চামচ, লাল লঙ্কা  ২ টা, কাচা লঙ্কা  কুঁচি করা, ১ টি পেঁয়াজ ১ টি কুঁচি করা, ধনেপাতা কুঁচি ১ টে. চা. লবণ স্বাদমত, তেল (ডিপ ফ্রাই-এর জন্য)

গ্রেভি-এর জন্য- লাল লঙ্কা ৪টা, গ্রাইন্ড করা, রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, পেঁয়াজ ৩ টি, বড় টুকরা করা, পেঁয়াজ বাটা ২ টে চামচ, তেল ১.৫ টে.চা. টক দই ১২৫ মিলি, গরম মশলা ১ চা চামচ, এলাচি ৪টি
আদা কুঁচি ১ চা চামচ, পানি ১/২ কাপ

বিধি : একটি পাত্রে জল নিয়ে তাতে মূলোর টুকরাগুলো সেদ্ধ করুন। সেদ্ধ করার পর গ্রাইন্ড করুন। একটি বাটিতে তুলে রাখুন। নারকেল, বাদাম, গরম মশলা, বেসন এবং লাল মরিচ একসাথে গ্রাইন্ড করুন। কুঁচি করা কাচা লঙ্কা, পেঁয়াজ ও ধনে পাতা এবং লবণ মূলোর সাথে ভালো করে মেশান। ছোট ছোট গোল গোল কোফতা বল তৈরি করুন এবং গরম তেলে সোনালী করে ভাঁজুন।

এবার, গ্রাইন্ড করা লাল লঙ্কা, লবণ, রসুন, ধনে গুঁড়া এবং হলুদ একসাথে ভালো করে মেশান। একটি পাত্রে ১.৫ টে.চা. তেলে বড় পেঁয়াজ কুঁচি ও পেঁয়াজ বাটা দিয়ে তাতে এ মিশ্রণটি মিশিয়ে মৃদু আঁচে ৫ মিনিট রান্না করুন। এরপর দই, গরম মশলা, এলাচি এবং আদা কুঁচি দিন। ভালো করে নেড়ে ১/২ কাপ জল ঢালুন। এবার মৃদু আঁচে আরও ৩ মিনিট রান্না করুন।

কোফতা বলগুলো এতে দিয়ে ২-৩ মিনিট রান্না করুন। ব্যস! মজাদার মূলোর কোফতা তৈরি! এবার গরম গরম পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply