May 5, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

চেখে দেখেছেন কখনও ‘অরেঞ্জ চিকেন’

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : জল – ১.৫ কাপ, কমলার রস- ২ টে.চা, লেবুর রস- ১/৪ কাপ, রাইস ভিনেগার- ১/৩ কাপ, সয়া সস- ২.৫ টে.চা, কমলার খোসা গ্রেট- ১ টে.চা, ব্রাউন সুগার- ১ কাপ, আদা কুঁচি- ১/২ চা.চা, রসুন কুঁচি-১/২ চা.চা, পেয়াজ পাতা কুঁচি- ২ টে.চা, শুকনা মরিচ গুঁড়ো- ১/৪ চা.চা, কর্নফ্লাওয়ার- ৩ টে.চা, জল – ২ টে.চা।

চিকেনের জন্য উপকরণ : ২টি মুরগীর বুকের মাংস- হাড় ও চামড়া ছাড়ানো (২ ইঞ্চি করে পিস করা), ময়দা- ১ কাপ, লবণ- ১/৪ চা.চা, অলিভ অয়েল- ৩ টে.চা,

পদ্ধতি : প্রথমে একটি পাত্রে ১.৫ কাপ জল, কমলার রস, লেবুর রস, সয়া সস- সব একত্রে নিয়ে মাঝারি আঁচে গরম করুন। তাতে কমলার খোসা, ব্রাউন সুগার, আদা কুঁচি, রসুন কুঁচি ও পেঁয়াজপাতা কুঁচি দিয়ে নাড়তে থাকুন। জল ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে আলাদা করে রাখুন ও ১০-১৫ মিনিটের জন্য ঠাণ্ডা হতে দিন।

এরপর একটি পাত্রে মুরগীর টুকরাগুলো নিয়ে তার সাথে উপরের বানানো ১ কাপ ঠাণ্ডা সস মেশান ও ২ ঘণ্টা ফ্রিজে রাখুন।আরেকটি পাত্রে ময়দা, লবণ ও মরিচের গুঁড়ো মেশান ও এতে মুরগীর টুকরাগুলো দিয়ে ভালো করে মাখুন।এবার, একটি কড়াইয়ে অলিভ অয়েল গরম করুন ও মাঝারি আঁচে মুরগীর টুকরাগুলো বাদামি করে ভেঁজে রাখুন। অন্য একটি কড়াইতে বাঁচিয়ে রাখা সস নিয়ে মাঝারি আঁচে গরম করুন ও ২ টে.চা. পানি দিয়ে কর্নফ্লাওয়ার গুলিয়ে, এই গোলানো কর্নফ্লাওয়ার গরম সসে মিশিয়ে ফুটিয়ে নিন। এরপর এই ঘন সসে মুরগীর টুকরাগুলো দিয়ে ৫ মিনিট ধরে রান্না করুন।

তো, এবার গরম গরম পরিবেশন করুন আর মজার স্বাদের অরেঞ্জ চিকেন উপভোগ করুন!

Related Posts

Leave a Reply