May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

বিমানের রং বেশির ভাগ সময়ে সাদা কেন জানলে অবাক হবেন

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিমানের রং বেশির ভাগ সময়ে সাদাই হয় কেন জানেন ?  সাধারণ ভাবে এ প্রশ্ন মাথায় আসে না, কারণ বিষয়টা কেউ খতিয়ে দেখে না। কিন্তু একটু খেয়াল করলেই দেখবেন, বিষয়টা সত্যি। ব্যতিক্রম নিশ্চয়ই আছে। কিন্তু সেটা শেষ পর্যন্ত ব্যতিক্রমই। অধিকাংশ বিমানের রংই সাদা।

বিমানের রং সাদা হওয়ার অনেকগুলো কারণ আছে। ভাবলে অবাক লাগবে, কিন্তু বিমানের রং সাদা করার সঙ্গে গরমকালে আপনার সাদা জামা পরার একটা যোগ রয়েছে! আসলে সাদা রং তাপকে শোষন করে না। প্রতিফলিত করে দেয়। ফলে সাদা জামা পরলে যেমন গরম কম লাগে, তেমনই সাদা রংয়ের বিমানও সহজে গরম হয় না।

তা ছাড়া, বিমানের রং সাদা হওয়ার ফলে বিমানের কোথাও ফুটো হলে, তেল চুঁইয়ে পড়লে বা কোনও ফাটল সৃষ্টি হলে সহজেই সেটা খুঁজে পাওয়া যায়। বিমান হারিয়ে গেলে খুঁজে বের করতেও সাহায্য করে এ সাদা রং। অরণ্য বা সমুদ্রের মতো জায়গাতেও খোঁজ মেলে বিমানের। দিনের বেলাতেই কেবল নয়, রাতের বেলাতেও সাদা রংয়ের জন্য সহজেই চোখে পড়ে বিমানকে।

তা ছাড়া আরও একটি কারণও আছে। সেটা একেবারেই অর্থনৈতিক। আসলে বিমানে সাদা রং করতে যা খরচ সেটা অন্য রংয়ের তুলনায় অনেক কম। এমনিতেই খুব বড় আকারের বিমান রং করার খরচ বিপুল। তাই সাদা রং করলে সেই বিশাল বাজেটকে অনেকটাই ম্যানেজ করা যায়। তা ছাড়া রোদের তেজে অন্য রং সহজেই ফ্যাকাশে হয়ে যায়। সাদা রং সেই তুলনায় অনেক দিন পর্যন্ত অবিকৃত থাকে।

Related Posts

Leave a Reply